• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গুজরাটের যে ভিডিওটি মন ছুঁয়েছে মোদির


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৯, ২০২১, ০৯:৫৫ পিএম
গুজরাটের যে ভিডিওটি মন ছুঁয়েছে মোদির

ফাইল ছবি

ঢাকা: সম্প্রতি বিরল প্রজাতির হাজার হাজার কৃষ্ণসার হরিণের একটি ভিডিও মন কেড়ে নিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তাই সেই ভিডিও টুইট করে বন্যপ্রাণীর প্রতি নিজের ভালোবাসারই প্রকাশ ঘটিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।
 
সারিবদ্ধভাবে দ্রুতগতিতে রাস্তা পার হচ্ছে অন্তত তিন হাজার বিরল প্রজাতির কৃষ্ণসার হরিণ। ভারতের গুজরাট সরকারের তথ্য বিভাগের এমন ভিডিও রি-টুইট করেছেন মোদি। ক্যাপশনে লিখেছেন, দারুণ!

মোদি টুইট করার পরই ওই ভিডিও ভাইরাল হয়। ওই ভিডিও রিটুইট করেছেন ৭ হাজার ৮০০ জন। ভিডিওটি লাইক করেছেন সাড়ে ৬০ নেটিজেন। ভিডিওটির দেখেছে ৭ লাখ ৭৫ হাজারেও বেশি মানুষ।

বৃহস্পতিবার (২৯ জুলাই) গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গুজরাটের ভাবনগরের কৃষ্ণসার জাতীয় উদ্যানে তোলা হয়েছে ওই ভিডিও। ভিডিওতে দেখা গেছে, কৃষ্ণসার হরিণগুলো খুব দ্রুত সুশৃঙ্খলভাবে রাস্তা পার হচ্ছে। গুজরাট সরকারের তথ্য বিভাগ ভিডিওটির ক্যাপশনে লিখেছে, ৩ হাজারের বেশি কৃষ্ণসার হরিণ রাস্তা পার হচ্ছে। 

কৃষ্ণসার হরিণের সংখ্যা কমে যাওয়ার একে বিরল প্রজাতির প্রাণী হিসেবে গণ্য করা হয়। ভারত এই প্রজাতির হরিণকে সংরক্ষিত প্রাণী হিসেবে তালিকাভুক্ত করেছে। ১৯৭২ সাল থেকে বন্যপ্রাণী আইনের আওতায় এই প্রজাতির হরিণ হত্যার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

১৯৯৮ সালে এই বিরল প্রজাতির কৃষ্ণসার হরিণ শিকারের অভিযোগেরই বন্যপ্রাণী আইনে মামলা করা হয়েছিল বলিউড তারকা সালমান খানের বিরুদ্ধে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!