• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১৩ কার্তিক ১৪২৮

বিমানবাহিনীর শক্তি বাড়াল ভারত


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৪, ২০২১, ০৬:৫৬ পিএম
বিমানবাহিনীর শক্তি বাড়াল ভারত

ঢাকা: ফ্রান্সের দাসো সিস্টেমসের সঙ্গে ৫৯ হাজার কোটি রুপিতে রাফাল যুদ্ধবিমান চুক্তির পর এবার এয়ারবাসের সঙ্গে দ্বিতীয় বড় চুক্তি করল ভারত। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিটি সি-২৯৫ বিমানে দেশীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট থাকবে। পাকিস্তান ও চীন সীমান্তে প্রতিপক্ষের ওপর নজরদারি করার জন্য ছয়টি ‘এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল’ বিমান তৈরির আবেদন গ্রাহ্য হয়েছে। চলতি মাসেই কেন্দ্রীয় মন্ত্রিসভা এ সিদ্ধান্ত অনুমোদন করেছে।

ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে চুক্তি অনুযায়ী, ২২ হাজার কোটি রুপি খরচ করে ভারত কিনবে ৫৬টি মাঝারি মাপের সি-২৯৫ পরিবহন বিমান। ভারতীয় বিমানবাহিনীর বিভিন্ন ধরনের পরিবহনের কাজে বিমানগুলো ব্যবহৃত হবে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এ ঘোষণা করে। কয়েক দিন আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তাবিষয়ক কমিটিতে এ চুক্তি অনুমোদন পায়।

ভারতের বিমানবাহিনীর পরিবহনের কাজে ৬১ বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে অ্যাভরো-৭৪৮ বিমান। ১৯৬০ সালে ব্রিটেন থেকে এ বিমানগুলো কেনা হয়েছিল। দীর্ঘ ব্যবহারে জীর্ণ এ বিমানগুলো বদল করতেই এ নতুন সিদ্ধান্ত। প্রায় ৯ বছর ধরে এ বিমান বদলের বিষয়টি ভারত সরকার গভীরভাবে বিবেচনা করছিল। প্রতিটি সি-২৯৫ বিমানে ১০ টন মালামাল বহন করা যাবে।

এদিকে এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারতের টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড (টিএসিএল)। চুক্তি অনুযায়ী, ১৬টি সি-২৯৫ পূর্ণ তৈরি অবস্থায় ভারতে আসবে। বাকি ৪০টি তৈরি করা হবে টিএসিএলে। টাটা গোষ্ঠীর এ সংস্থার সদর দপ্তর হায়দরাবাদে। তবে বেঙ্গালুরুতেও তাদের একটি কারখানা রয়েছে। 

সোনালীনিউজ/এআর

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System