• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

অনুমতি ছাড়া হজ করলে ১৫ লাখ টাকা জরিমানা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ১২:৩৪ পিএম
অনুমতি ছাড়া হজ করলে ১৫ লাখ টাকা জরিমানা

ঢাকা : হজ ব্যবস্থাপনা সুষ্ঠু ও নিরাপদ করতে আরও কঠোর ব্যবস্থা নিচ্ছে সৌদি সরকার। এবার হজ মৌসুমে অনুমতি ছাড়া হজ পালন থেকে বিরত থাকতে পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দিয়েছে দেশটি। এই নির্দেশ ভঙ্গ করলে ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকার সমান। খবর গালফ নিউজের।  

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, অনুমতি ছাড়া হজ পালন করা বেআইনি। এ আইন ভঙ্গ করলে দিতে হবে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা। এছাড়া যিনি বা যারা অনুমতিবিহীন ব্যক্তিদের মক্কায় পরিবহন করে ধরা পড়বেন, তাদেরকেও একই পরিমাণ অর্থ জরিমানা করা হবে।

মন্ত্রণালয় আরও জানায়, যে প্রবাসী আইন ভঙ্গ করবেন, তাকে প্রথমে ছয় মাস কারাদণ্ড দেওয়া হবে। কারাভোগের পর নিজ তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে ও পরবর্তী ১০ বছরে তার সৌদিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হবে। এমনকি, আইন ভঙ্গকারীদের পরিচয় স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে, যাতে আশেপাশের সবাই তাদের চিনে রাখতে পারেন।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র হজের মূল কার্যক্রম জুনের ১৪ তারিখে হতে পারে। এবছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজের কোটা থাকলেও এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১৫৫ জন।

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো হজ। আর্থিক ও শারীরিকভাবে সুস্থ সকল মুসলিম নারী-পুরুষের জন্য জীবনে একবার হলেও হজ করা বাধ্যতামূলক।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক মানুষ হজ করতে মক্কায় যান। এছাড়া সৌদির স্থানীয় মানুষও হজ পালন করে থাকেন। করোনা বিধিনিষেধ না থাকায় গত বছরের মতো এবারও হজ পালনে পবিত্র মক্কায় লাখ লাখ মুসল্লি সমেবত হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!