• ঢাকা
  • সোমবার, ২৭ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলে হামলা করতে পারে ইরান


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১২, ২০২৪, ০৮:১৮ পিএম
৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলে হামলা করতে পারে ইরান

ঢাকা : দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইরান হামলা চালাতে পারে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনের বরাতে শুক্রবার (১২ এপ্রিল) এ তথ্য জানিয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় দুই ইরানি জেনারেলসহ সাতজন প্রাণ হারান।

কনস্যুলেটে হামলা ও জেনারেলদের হত্যার পরপর পাল্টা হামলা চালানোর প্রস্তুতি শুরু করে ইরান। এরপর থেকে ইরানের হামলা ঠেকাতে উচ্চ সতর্কাবস্থায় রয়েছে ইসরায়েল।

মার্কিন এক কর্মকর্তা সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালকে বলেছেন, আমাদের গোয়েন্দা সূত্র বলছে ইরানের হামলা কয়েকদিনের মধ্যেই হবে। খুব সম্ভবত সরাসরি ইসরায়েলের মাটিতে।

তিনি আরও বলেছেন, হামলা ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হতে পারে এবং ইসরায়েল দক্ষিণাঞ্চল এবং উত্তরাঞ্চলে সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে।

তবে ওয়ালস্ট্রিট জার্নালকে ইরানের একটি সূত্র জানিয়েছে, তারা এখনো হামলার সময়সীমা নির্ধারণ করেনি এবং এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ওয়ালস্ট্রিট জানিয়েছে, ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের এক উপদেষ্টা জানিয়েছেন, এ সপ্তাহের শুরুতে প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির কাছে তারা হামলার একটি পরিকল্পনা পাঠান। এতে একাধিক অপশন রাখা হয়েছে। যার মধ্যে সরাসরি ইসরায়েলে হামলার বিষয়টিও রয়েছে।

তবে খামেনি এখন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেননি। বিশেষ করে ইসরায়েলে সরাসরি হামলার বিষয়টি নিয়ে তিনি ভাবছেন। তিনি শঙ্কা করছেন, যদি ইসরায়েলে তারা সরাসরি হামলা করেন তাহলে ইসরায়েলও ইরানের গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে পাল্টা হামলা চালাতে পারে।

ইরানের সম্ভাব্য হামলা নিয়ে গতকাল যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে কথা বলেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্ট। ওই সময় অস্টিন গ্যালান্টকে প্রতিশ্রুতি দিয়েছেন, ইরান হামলা চালালে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্রের আরেকটি সূত্র জানিয়েছে, ইরান ইসরায়েলে এমন হামলা চালাবে, যেটির মাধ্যমে উত্তেজনা ছড়িয়ে পড়বে না।

এমটিআই

Wordbridge School
Link copied!