• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানের পারমাণবিক চুল্লিতে আঘাত হানতে পারে ইসরায়েল


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৬, ২০২৪, ০১:২৫ পিএম
ইরানের পারমাণবিক চুল্লিতে আঘাত হানতে পারে ইসরায়েল

ঢাকা : গত শনিবার গভীর রাতে ইসরায়েলে ইরানের হামলার পর পাল্টা আক্রমণের প্রতিজ্ঞা করেছে ইসরায়েল। যে কোন মূল্যেই ইরানে হামলা করার ঘোষণা দিয়েছে ইহুদি রাষ্ট্রটি।

আর এ হামলার অন্যতম লক্ষ্য হতে পারে ইরানের পারমাণবিক চুল্লি ও পারমাণবিক গবেষণাকেন্দ্রগুলো, এমন আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা। খবর ভয়েজ অব আমেরিকা।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি বলেন, ইসরায়েলের পাল্টা হামলার শংকায় নিরাপত্তা বিবেচনায় রবিবার পারমাণবিক স্থাপনা বন্ধ করে দিয়েছিল ইরান। তবে সোমবার থেকে আবার তা চালু হলেও হামলার শংকায় রয়েছেন পরিদর্শকরা।

নিউইয়র্কে সাংবাদিকদের তিনি বলেন, আমরা আগামীকাল আবার পরিদর্শন শুরু করতে যাচ্ছি। এটি আমাদের পরিদর্শন কার্যকলাপের উপর প্রভাব ফেলেনি।

তবে ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, "আমরা সবসময় এই সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন।" এ সময় তিনি সবাইকে সংযম করার আহ্বান জানান।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে যুদ্ধবিমান থেকে হামলা চালায় ইসরায়েল। এতে ধ্বংসস্তূপে পরিণত হয় কনস্যুলেট ভবনটি। হামলায় নিহত হন দেশটির শীর্ষস্থানীয় দুই সামরিক কর্মকর্তাসহ ৭ জন। জবাবে গত শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একযোগে ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

ইরানের হামলার জবাবে এবার দেশটিতে পাল্টা হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল। সোমবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন, ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার জবাব দেবে ইসরায়েল।

এমটিআই

Wordbridge School
Link copied!