• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

রাশিয়া ও ভারতের ‘উষ্ণ বন্ধুত্ব’ নিয়ে মুখ খুললেন পুতিন


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১০, ২০২৪, ১০:৪৩ এএম
রাশিয়া ও ভারতের ‘উষ্ণ বন্ধুত্ব’ নিয়ে মুখ খুললেন পুতিন

ঢাকা : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন মস্কো এবং নয়াদিল্লি একটি বিশেষ কৌশলগত অংশীদারিত্ব বজায় রেখেছে। মঙ্গলবার (০৯ জুলাই) ক্রেমলিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় তিনি এ কথা বলেন। খবর তাসের।

পুতিন বলেন, আমাদের দেশগুলো কয়েক দশক ধরে উষ্ণ বন্ধুত্ব উপভোগ করছে। বর্তমানে আমাদের সম্পর্কে বিশেষ কৌশলগত অংশীদারিত্বের প্রকৃতি রয়েছে।

বৈঠকে পুতিন দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি বলেছিলেন, গত বছর দুই দেশের মধ্যে বাণিজ্য ৬৬ শতাংশ বেড়েছে এবং এই বছরের প্রথম তিন মাসে বেড়েছে আরও ২০ শতাংশ।

এদিন ভারতের প্রধানমন্ত্রী হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় আবারও মোদিকে অভিনন্দন জানান পুতিন। একইসঙ্গে তৃতীয় মেয়াদে প্রথম আনুষ্ঠানিক রাষ্ট্রীয় সফরে রাশিয়া যাওয়ার বিষয়টি উল্লেখ করেন।

সিএনএন জানিয়েছে, পাঁচ বছর পর রাশিয়া সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এটাই মোদির প্রথম মস্কো সফর।

স্থানীয় সময় গতকাল সোমবার দুই দিনের সফরে তিনি মস্কোয় পৌঁছান। মস্কোতে নামার পর মোদিকে স্বাগত জানান রুশ প্রেসিডেন্ট। এ সময় একে অপরকে উষ্ণ আলিঙ্গন করেন তারা।

এমটিআই

 

Wordbridge School
Link copied!