• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

রাসায়নিক মুক্ত আম চিনবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক জুন ১৫, ২০১৬, ০৩:২৮ পিএম
রাসায়নিক মুক্ত আম চিনবেন যেভাবে

আম খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কারণ আমের মতো এতো সুস্বাদু ও রসালো ফল খুব কমই আছে। এই আমই কিন্তু দেশীয় ‘ফলের রাজা’।

আম প্রিয় মানুষের তো খোসা ফেলতেও মায়া লাগে। যেন খোসার সঙ্গেই চলে যাচ্ছে অবশিষ্ট কিছু আমও।
 
এখন চলছে আমের মৌসুম। তাই প্রত্যেক বাড়িতেই আম খাওয়ার ধুম। তবে রোজা শুরু হওয়ায়, সারাদিনের উপবাসের পর ইফতার ও সেহরিতে যেন আম থাকা চাই-ই চাই।
 
সুস্বাদু এই আম মানব শরীরের জন্য বেশ উপকারিও। কিন্তু যুগটা যেহেতু ভেজালের, তাই বাজারের সব আমই যে গাছপাকা, তা কিন্তু নয়। বরঞ্চ রাসায়নিক দিয়েও পাকানো হচ্ছে অাপনার প্রিয় এ ফলটি।
 
এ কারণে যে আম আপনার শরীরের জন্য উপকারী হওয়ার কথা সেখানে ফরমালিন, কার্বাইড মিশ্রিত হওয়ায় তা হয়ে উঠছে শরীরের জন্য ক্ষতিকর। সুতরাং আম কেনার সময় আপনাকে সচেতন থাকতে হবে যে, তা রাসায়নিক মুক্ত কিনা। কিন্তু কীভাবে বুঝবেন? জেনে নিন কয়েকটি প্রাকৃতিক উপায়।
 
# আমের ওপরে মাছি বসছে কিনা দেখুন। রাসায়নিক থাকলে মাছি বসবে না।
 
# গাছপাকা আম হলে দেখবেন, আমের গায়ে সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হয় ঝকঝকে সুন্দর ও পরিস্কার।
 
# গাছপাকা আমের ত্বকে দাগ থাকে। রাসায়নিকে পাকানো আমের গা হয় দাগহীন। কারণ, কাঁচা অবস্থাতেই পেড়ে ওষুধ দিয়ে পাকানো হয়।
 
# গাছপাকা আমের গায়ের রঙ-ও আলাদা। গোঁড়ার দিকে একটু গাঢ় রঙ। রাসায়নিক দেওয়া আমের আগাগোড়া হলদে রঙ হয়ে যায়।
 
# হিমসাগর সহ আরো বেশকিছু জাতের আম পাকলেও সবুজ থাকে। গাছপাকা হলে এসব আমের ত্বকে বিচ্ছিরি দাগ পড়ে। রাসায়নিক দিয়ে পাকানো হলে আমের ত্বক হয় মসৃণ ও সুন্দর।
 
# আম কেনার আগে নাকের কাছে নিয়ে ভালো করে শুঁকুন। গাছপাকা আম হলে অবশ্যই বোঁটার কাছে চেনা গন্ধ পাবেন। ওষুধ দেওয়া আমে গন্ধ খুব বেশি থাকে না কিংবা বাজে গন্ধ থাকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!