• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
abc constructions

বৈচিত্রময় তুতো ভাইবোনদের দিবস আজ


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৪, ২০২১, ০৩:৫৭ পিএম
বৈচিত্রময় তুতো ভাইবোনদের দিবস আজ

ছবি (প্রতীকী)

ঢাকা : সম্পর্কের দিক থেকে অনেকটা বৈচিত্রময় তুতো ভাইবোন সম্পর্ক। আপনি ভাবছেন এইটা আবার কোন সম্পর্ক, তাই তো? চাচাতো, ফুফাতো, মামাতো, খালাতো, তালতো ভাইবোন বলা হয় কাজিন বা তুতো ভাইবোন। সম্বোধনের বৈচিত্র্যের পৃথিবীজুড়ে ভূখণ্ড, সভ্যতা, সমাজ কিংবা সংস্কৃতির নানা রকম ভিন্নতা থাকলেও এই সম্পর্কগুলোর আবেদন সর্বত্রই অভিন্ন। 

আমাদের সমাজে এই সম্পর্কে মাত্রা অনন্য। যৌথ পরিবার বলেন বা ছোট পরিবার বলেন এদের সঙ্গে আমাদের রসায়ন শৈশব থেকে। এই জ্ঞাতি ভাইবোনদের মধ্যে লুকিয়ে আছে আনন্দময় শৈশব-কৈশোরের খুনসুটি, ঝগড়া, মান-অভিমান, নানান দুষ্টুমি, বাবা-মা বা পরিবারের কাছ থেকে লুকানো ছোটখাটো অপরাধ। তবুও দিন শেষে এই ভাই–বোনেরাই পরম বন্ধু।

এই বন্ধুত্বের মধ্যে না আছে কোনও স্বার্থ অথবা কোনও শর্ত। এই বন্ধুত্ব গড়ে ওঠে পারিবারিক সম্পর্কের মধ্যে। এখানে পাতানো বা কোনও কৃত্রিমতা লুকায়িত থাকে না। বলা যায় ‘রেডিমেড’ বা জন্মগত সম্পর্ক।

বছরের বিশেষ কিছু সময়ে, অনুষ্ঠানে বা  দিনগুলোতে আত্মীয়স্বজনরা যখন দাদা বা নানাবাড়িতে মিলিত হয়, তখন এই তুতো ভাইবোনদের মিলনমেলার হাট বসে। ঝিলের পানিতে খলবল করা মাছের মতো হাসি-ঠাট্টা, আনন্দ মেতে উঠে বাড়ি ঘিরে। সারাদিন টইটই করে পাড়া বেড়ানো, খেলাধুলা করা, ঘুরে বেড়ানো, বিছানায় সারিবদ্ধ হয়ে শুয়ে শুয়ে ফিসফিসিয়ে, কানাকানি গল্পে মেতে উঠার সম্পর্ক এইটি।

কাজিন ডে বা তুতো ভাইবোনদের দিবস বিশ্বে পালিত হয় ২৪ জুলাই। যদিও দিবসটির যাত্রা কীভাবে শুরু হয়েছে বা কবে থেকে শুরু হয়েছে, তা অবশ্য জানা যায় নি। তাতে কি!  এরকম একটি দিনকে ভীষণ আনন্দ-উচ্ছ্বাসের সঙ্গে পালন করাই যায়। 
সোনালীনিউজ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System