• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনা থেকে সেরে ওঠার পর যা করবেন


লাইফস্টাইল ডেস্ক জানুয়ারি ২৩, ২০২২, ০২:২৪ পিএম
করোনা থেকে সেরে ওঠার পর যা করবেন

ঢাকা : করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে করোনার ভ্যাকসিন নেওয়ার কারণে অনেকের শরীরে ভাইরাসের উপসর্গ বেশ মৃদু। তাই, বেশিরভাগ আক্রান্তরাই আইসোলেশনে থেকে বাড়িতেই সুস্থ হয়ে উঠছেন।

একদল বিশেষজ্ঞ বলছেন, করোনা থেকে সেরে ওঠার পরও কিছু নিয়ম মেনে চলতে হবে। তবে কেন এমনটা বলছেন বিশেষজ্ঞরা চলুন জেনে নেওয়া যাক-

প্রথমেই পাল্টে ফেলতে হবে টুথব্রাশ। এমনিতেও প্রতি তিন মাস পরপর বদলে ফেলতে হয় টুথব্রাশ। তবে করোনা থেকে সেরে ওঠার পর দ্রুত বদলে ফেলতে হবে টুথব্রাশ।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস প্লাস্টিকের মধ্যে বহুদিন পর্যন্ত বাঁচতে পারে। আর টুথব্রাশের বেশিরভাগ অংশই তৈরি হয় প্লাস্টিক দিয়ে। তাই করোনা আক্রান্ত হওয়ার পর যে ব্রাশ দিয়ে দাঁত মাজবেন তার মধ্যে উপস্থিতি থাকতে পারে ভাইরাস। এর থেকে পরবর্তীতে আবারও করোনাই আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

শুধু নিজের সুরক্ষার জন্যই নয়, বরং পরিবারের অন্যদের কথা মাথায় রেখেও এই কাজ করা জরুরি। কারণ অনেক পরিবারের সদস্যদের টুথব্রাশ একসঙ্গেই রাখা হয়। এতে তাদের ব্রাশেও ভাইরাস ছড়াতে পারে। এজন্য আক্রান্তের পাশাপাশি ঘরের সবার ব্রাশ পাল্টে ফেলুন।

এর পাশাপাশি স্বাস্থ্যকে সমৃদ্ধ করার গুরুত্বপূর্ণ চর্চা হলো, পুষ্টিকর খাবার খাওয়া। করোনাভাইরাস শরীরে অনেকগুলো নেতিবাচক প্রভাব ফেলে এবং সংক্রমণের সময় যেসব ওষুধ সেবন করা হয় সেগুলোও শরীরকে রুগ্ন করে তোলে। করোনার সংক্রমণে কিছু লোকের ওজন কমে যায়। আবার কারো কারো ওজন বেড়ে যায়। তাই স্বাস্থ্যকে পুনরুদ্ধার করতে খাদ্যতালিকায় পুষ্টিকর বা স্বাস্থ্যকর খাবার রাখুন।

খাদ্যতালিকায় শাকসবজি, ডিম ও মাংস রাখুন। ঘরে রান্না খাবার খান। এমন খাবার খাবেন না যা শরীর সহজে হজম করতে পারে না। স্বাভাবিকের চেয়ে বেশি খাবার খাবেন না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System