• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

এটিএম কার্ড হারিয়ে গেলে কী করবেন


নিউজ ডেস্ক জানুয়ারি ২৪, ২০২২, ০৫:১৬ পিএম
এটিএম কার্ড হারিয়ে গেলে কী করবেন

ঢাকা: দিনকেদিন কমছে নগদ টাকার ব্যবহার। মানুষের দৈনন্দিন জীবনের অংশ হয়ে পড়ছে এটিএম কার্ড। সাধারণত ব্যাংকের দুই ধরনের কার্ড বেশি থাকে, ডেবিট এবং ক্রেডিট কার্ড। অসতর্কতা বা দুর্ঘটনাবশত এই কার্ড হারিয়ে গেলে বা চুরি হলে কী করতে হবে তা জানিয়েছে নার্ডওয়ালেট নামের একটি ওয়েবসাইট। চলুন জেনে নেই।

কার্ডটি হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে প্রথম কাজ হচ্ছে সংশ্লিষ্ট ব্যাংককে জানানো। জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য সব ব্যাংকেরই ২৪ ঘণ্টা খোলা থাকে এমন ফোন নম্বর আছে। কার্ড হারানোর পর সেই নম্বরে ফোন করে কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ করে দিতে হবে।

যদি ইন্টারনেট ব্যাংকিং থাকে, তাহলে ব্যালেন্স চেক করুন। কোনো গড়মিল মনে হলে তখনই ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

কার্ড হারানোর বিষয়ে জিডি করতে হবে। যেখানে কার্ড হারিয়েছে সে এলাকা যে থানার আওতায় পড়ে সে থানায় গিয়ে জিডি করুন। এ ছাড়া অনলাইনেও ডিজি করা যায়।

এরপর নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকে যেতে হবে। এ সময় জিডির কপি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করুন। কার্ডের ধরন অনুযায়ী আপনাকে কিছু চার্জ দিতে হবে।

নতুন এটিএম কার্ড ইস্যু করতে ব্যাংক ভেদে একদিন থেকে দুই সপ্তাহ পর্যন্ত সময় নিয়ে থাকে। কার্ড রেডি হয়ে গেলে ব্যাংক থেকে ফোনে অথবা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। এরপর ব্যাংকে গেলে নতুন কার্ড এবং পিন নম্বর দেয়া হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System