• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

যেসব জিনিস ফ্রিজে রাখা উচিত নয়


লাইফস্টাইল ডেস্ক জুন ৩০, ২০২২, ০৮:৪৮ পিএম
যেসব জিনিস ফ্রিজে রাখা উচিত নয়

ঢাকা: মাছ-মাংস-সবজিসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিস কিনে আমরা ফ্রিজে রেখে দিই। কিন্তু ফ্রিজে কোন কোন জিনিস রাখা প্রয়োজন আর কোনো কোনো জিনিস রাখব না তা অনেকেই জানি না।  এর ফলে ওইসব জিনিসের গুণাগুণ নষ্ট হয়ে যায়। আসুন জেনে নিই কোন কোন জিনিস ফ্রিজে রাখা উচিত নয়-

রসুন: 
রসুন কখনও ফ্রিজে রাখবে না। রসুন ফ্রিজের বাইরে স্বাভাবিক তাপমাত্রায় ২ মাস পর্যন্ত ভালো থাকে। তবে এমন জায়গায় রাখুন যেন রসুনে বাতাস লাগে।

আলু: 
আলু ফ্রিজে রাখলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। আলু ফ্রিজের বাইরে ৩ সপ্তাহ পর্যন্ত ভালো থাকে। তাই আলু স্বাভাবিক তাপমাত্রায় খোলা জায়গায় রাখুন।

টমেটো: 
টমেটো ফ্রিজে রাখলে ফ্যাকাশে হয়ে যায় এবং এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাই টমেটো পরিষ্কার কোনো পলিথিন ব্যাগে বা কাগজের প্যাকেটে রাখুন। এভাবে টমেটো ৩ দিন পর্যন্ত ফ্রেশ থাকে।

পিঁয়াজ: 
পিঁয়াজ খোলা স্থানে এমন জায়গায় রাখুন, যেন বাতাস লাগে। তবে পিঁয়াজ সবসময় আলু থেকে দূরে রাখুন। কারণ আলু থেকে আর্দ্রতা ও গ্যাস নির্গত হয়ে পিঁয়াজ পচে যেতে পারে।

পাউরুটি: 
পাউরুটি ফ্রিজে রাখলে তা দ্রুত শুষ্ক হয়ে যায়। খেতেও ভালো লাগে না। তাই পাউরুটি ফ্রিজের বাইরে রাখুন। এভাবে পাউরুটি ৪ দিন পর্যন্ত ভালো থাকে।

কুমড়া: 
ফ্রিজে কাটা কুমড়া না রেখে আস্ত কুমড়া রাখুন। কাটা কুমড়া ফ্রিজে রাখলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। কাটা কুমড়া ফ্রিজে রাখলে অবশ্যই তা কোনো প্লাস্টিকে মুড়ে রাখুন।

হট সস: 
হট সস ফ্রিজের বাইরেই ৩ বছর পর্যন্ত ভালো থাকে।

কফি: 
বাজার থেকে আনার পর কফির প্যাকেট ফ্রিজে রাখার অভ্যাস থাকলে সাবধান। কফি পারিপার্শ্বিক অবস্থার দ্বারা খুব তাড়াতাড়ি প্রভাবিত হয়। এতে কফির সুগন্ধ নষ্ট হয়ে যায়।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!