• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

রেষ্টুরেন্টের মতো থাই স্যুপ বানাতে চান, একদম সহজে


নিউজ ডেস্ক অক্টোবর ৩, ২০২২, ১২:৩০ এএম
রেষ্টুরেন্টের মতো থাই স্যুপ বানাতে চান, একদম সহজে

ঢাকা: গরম গরম থাই স্যুপ খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য। রেষ্টুরেন্টের মতো থাই স্যুপ বানাতে চান, খুব সহজেই রেস্টুরেন্ট স্টাইলের থাই স্যুপ বাসায় বানিয়ে ফেলা যায়। জেনে নিন রেসিপি। 

রেস্টুরেন্টের মতো থাই স্যুপ বানানোর সহজ রেসিপি:

১/৪ কাপ মুরগির বুকের মাংস নিন। মাংসগুলো লম্বা ও পাতলা করে কেটে নেবেন। ১/৪ কাপ মাঝারি সাইজের চিংড়ি পরিষ্কার করে নিন। মাংস ও চিংড়ির সঙ্গে আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ রসুন বাটা, আধা চা চামচ লবণ, স্বাদ মতো মরিচের গুঁড়া ও ১/৪ চা চামচ টালা গোলমরিচের গুঁড়া মিশিয়ে রেখে দিন।

একটি বাটিতে দুটি ডিমের কুসুম ফেটিয়ে নিন। ১/৪ কাপ চিলি সস, ১/৪ কাপ টমেটো সস, ১ টেবিল চামচ সয়া সস, ১ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ লেবুর রস, স্বাদ মতো লবণ, আধা চা চামচ টেস্টিং সল্ট, ৩ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার ও সামান্য জর্দার রঙ মিশিয়ে নিন। ১ কাপ চিকেন স্টক দিয়ে নেড়ে নিন।  

প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ১ টেবিল চামচ রসুন কুচি ভেজে নিন। বাদামি রঙ চলে আসলে ম্যারিনেট করে রাখা মাংস ও চিংড়ি দিয়ে দিন। ফালি করে কাটা কাঁচা মরিচ দিয়ে দিন। কয়েক মিনিট ভেজে নিন। ২ কাপ চিকেন স্টক দিন ও ১ টেবিল চামচ থাই আদা দিন। কয়েকটি লেমনগ্রাস ও মাশরুমের টুকরো দিয়ে দিন। আগে তৈরি করে রাখা সস দিয়ে দিন। লো মিডিয়াম আঁচে অনবরত নাড়ুন কয়েক মিনিট। ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School