• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

হাত-পায়ে ঝি ঝি ধরলে যা করবেন


লাইফস্টাইল ডেস্ক নভেম্বর ১১, ২০২২, ০২:২০ পিএম
হাত-পায়ে ঝি ঝি ধরলে যা করবেন

ফাইল ছবি

এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকলে হঠাৎ দেখা যায়, হাত অথবা পা নাড়ানো যায় না। সাধারণত এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকলে বা দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় হাত-পা রাখার পর তা নড়ানোর সময় হাত-পায়ে অবশবোধ হয় ও যন্ত্রণা করে। অনেকক্ষণ বসে থাকলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে গিয়ে ঝি ঝি অনুভূত হয়।

পায়ে যখন ঝি ঝি অনুভূত হয় তখন দাঁড়াতে গেলে ঠিকভাবে পা ফেলা যায় না, ঠিক একইভাবে হাতও নাড়ানোও যায় না। অনেকের মনেই প্রশ্ন জাগে যে এমনটি কেন হয়।

এ সমস্যাটি দীর্ঘক্ষণ এক ভঙ্গিতে থাকার জন্য হয়। এক্ষেত্রে যে স্নায়ু হাত-পায়ের পেশিগুলোকে নিয়ন্ত্রণ করে, তার উপরে চাপ পড়ে বলেই এমনটি ঘটে। তখন হাত-পায়ে শক্তি পাওয়া যায় না। একইভাবে যদি দীর্ঘক্ষণ বসে থাকা হয় তাহলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে গিয়ে ঝিঝি’র অনুভূতি হয়। ঠিক একইভাবে কোনো হাত দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় রাখলেও ঝি ঝি’র অনুভূতি হয়।

ওরেগন স্টেট ইউনিভার্সিটির মতে, ভিটামিন ‘বি-১২’-এর ঘাটতির একটি স্নায়ুবিক উপসর্গের মধ্যে আছে হাত-পায়ের অসাড়তা ও ঝি ঝি ভাব।

এদিকে স্বাস্থ্য সংস্থা বিএমজে’র মতে, নিউরোলজিক জটিলতার অগ্রগতি সাধারণত ধীরে হয় তাই ভিটামিন ‘বি ১২’-এর ঘাটতি হলে তা চিকিৎসার পরও উপসর্গগুলো দীর্ঘ সময়ের জন্য শরীরে উপস্থিত থাকে।

ঝি ঝি ধরলে তা ছাড়াবেন যেভাবে

পায়ে ঝি ঝি ধরলে পায়ের বুড়ো আঙুল কিছুক্ষণের জন্য চেপে ধরুন। কিছুক্ষণ একইভাবে ধরে থাকলে ধীরে ধীরে ঝি ঝি ভাব কমে যাবে।

হাতে অথবা পায়ে ঝি ঝি ধরলে তখন মাথা এ-পাশ ও-পাশ দোলালে সাধারণত শরীরের সব স্নায়ুতে চাপ পড়লে ধীরে ধীরে ঠিক হয়ে যাবে।

পায়ে ঝি ঝি লাগলে হাঁটতে কষ্ট হয়। তাই ঝি ঝি অনুভূত হলে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকুন ও হাঁটার চেষ্টা করুন। পেশিতে সঙ্কোচনের কারণেই মূলত পায়ে ঝি ঝি’র সমস্যা হয়। এ সময় দাঁড়িয়ে কিছুক্ষণ হাঁটাচলা করলে ঝি ঝি ঠিক হয়ে যাবে।

সোনালীনিউজ/এসআই

Wordbridge School