• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৩, ২০২১, ০৪:১২ পিএম
প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা

ছবি : প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার’ বিজয়ী লেখকবৃন্দ

ঢাকা : ‘প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার’ বিজয়ী লেখকদের নাম ঘোষণা করা হয়। শুক্রবার (২২ অক্টোবর) প্রতিবারের মতো এবারও মোট পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন লেখককে বিজয়ী করা হয়েছে। 

বিজয়ীরা হলেন- প্রবন্ধে ড. আশরাফ পিন্টু, উপন্যাসে কামরুল হাছান মাসুক, গল্পে মুহাম্মদ বরকত আলী, কবিতায় আশ্রাফ বাবু এবং ছড়ায় আরিফুল ইসলাম সাকিব। 

এর মধ্যে ড. আশরাফ পিন্টু তার রচিত ‘সাহিত্যের বিবিধ রতন’ পাণ্ডুলিপির জন্য মনোনীত হয়েছেন। কামরুল হাছান মাসুক উপন্যাস ‘হুজরাখানা’ এবং মুহাম্মদ বরকত আলী ‘পক্ষী জীবন’ শিরোনামের গল্পের পাণ্ডুলিপির জন্য বিজয়ী হয়েছেন। আশ্রাফ বাবু তার কবিতার পাণ্ডুলিপি ‘আঁধারে ঘামচিত্র’ এবং আরিফুল ইসলাম সাকিব ছড়ার পাণ্ডুলিপি ‘গাঁয়ের ছড়া মায়ের ছড়া’-এর জন্য পুরস্কার পেয়েছেন।

প্রিয় বাংলার অফিসিয়াল ফেসবুকে আজ এ পুরস্কার ঘোষণা করা হয়। বিগত ৫ বছর ধরে  ধারাবাহিকভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে প্রিয় বাংলা। এই পাঁচ বছরে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ২৫ জন লেখককে পুরস্কৃত করেছে তারা। পুরস্কারপ্রাপ্ত ৫টি পাণ্ডুলিপি গ্রন্থাকারে প্রকাশ হবে প্রিয় বাংলার খরচে। প্রত্যেক লেখক পাবেন ৫০০০ টাকা করে লেখক সম্মানী, সম্মাননা ক্রেস্ট, সনদ এবং আনুষ্ঠানিক স্বীকৃতি।
 
প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরস্কার সাধারণত নবীন লেখকদেরকেই প্রদান করা হয়। এর কারণ জানতে চাইলে প্রিয় বাংলার প্রকাশক এস এম জসিম ভূঁইয়া জানান, ‘বিখ্যাত লেখকদের বই তো সব প্রকাশকই প্রকাশ করেন। নতুনদের বই প্রকাশে অনীহা অনেকের। নবীনদের মধ্যে অনেকেই আছেন যারা ভালো লেখেন, কিন্তু সুযোগের অভাবে নিজেদের প্রতিভার প্রকাশ করতে পারেন না। সেসব সুযোগ বঞ্চিত লেখকদের জন্যই প্রিয় বাংলার প্রতিবারের এই পুরস্কার আয়োজন।’
 
পুরস্কারপ্রাপ্ত সবগুলো পাণ্ডুলিপি বই আকারে পাওয়া যাবে ২০২২ বইমেলায় প্রিয় বাংলার স্টলে। এছাড়াও দেশের সকল অনলাইন বুকশপগুলো থেকেও এ বইগুলো কেনা যাবে। জানুয়ারির শেষ সপ্তাহে একটি অনুষ্ঠান আয়োজন করে বিজয়ী লেখকদের হাতে সম্মাননা তুলে দেবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রিয় বাংলার প্রকাশক।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!