• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

ইউরেকা বটতলায় ৭১ কবি রাঙালো বছরের শেষ সন্ধ্যা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১, ২০২২, ০২:১৫ পিএম
ইউরেকা বটতলায় ৭১ কবি রাঙালো বছরের শেষ সন্ধ্যা

ছবি : ইউরেকা বটতলায় সাহিত্য আড্ডা

ঢাকা : বছরের শেষ সন্ধ্যায় রাজধানী উত্তরার ইউরেকা বটতলায় বসে ছিলো কবিদের আগমনে, সাগরের ঢেউয়ের মতো উত্তাল প্রাণের স্পন্দন। মুজিব বর্ষে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ৭১ জন কবির কবিতা পাঠে মধ্য দিয়ে এই সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হলো।

কত বিচিত্র পরিবেশনায় গভীর স্বপ্ন নিয়ে লালিত হয়েছে কবির নির্বাক কলমে সবাক হাতে বিনিদ্র রাত্রি জাগরণের মনের অভিব্যক্তি, সেগুলো শুক্রবার (৩১ ডিসেম্বর) আগ্নেয়গিরির লাভার মত উদগীরণ করে দিয়েছে হৃদয় থেকে।

কবিরা মৌনতার ধ্যানে লিখে চলে সমাজ-রাষ্ট্র, মানুষ ও হৃদয়ের কথা আর তা আশ্রয় পায় বইয়ে, তার চেয়েও বেশি মানুষের হৃদয়ে গেঁথে যায় যখন কবি স্ব-কন্ঠে পাঠ করেন তাঁর কবিতা, তখন তাঁর কন্ঠ  প্রোথিত হয় পাঠকের কানের ভিতর দিয়ে মরমে, আর পাঠক কবিতাকে মরমে লালন করেই কবিতাকে ধারণ করে বিশ্ব সত্তায়। 

হৃদয়কে চর্চা করতে হয়। আর কবিদের এই চর্চার স্থান হল আড্ডা। ইউরেকার বটতলায় উপস্থিত হয়ে যারা আড্ডাকে সমৃদ্ধ করেছেন, যারা কবিতা পাঠে মুখরিত করে প্রাণের স্পন্দনে প্রাণকে মিলিয়েছেন তারা হলেন, কবি অর্ণব আশিক, কবি অসীম ভট্টাচার্য, কবি আলী মুহাম্মাদ, কবি আলী হোসেন, কবি আল মামুন, কবি আকতার হোসেন, কবি আব্দুল মান্নান মান্না, কবি আতিকুল হাসান, কবি আজিম উল্যাহ হানিফ।

আরও উপস্থিত ছিলেন কবি আরাফাত আসাদ, কবি আলহাজ্ব ড. শরীফ সাকী, কবি আলম মাহবুব, কবি আলী মুহাম্মাদ, কবি আরমান আজাদ, কবি আরিফ নজরুল, কবি আহসান আবীর ফারাবী,কবি আহ্‌মেদ এ টি এম ফারুক কবি ইভা আলমাস, কবি ইয়াছিন আরাফাত, কবি ইসমোতারা মনি, কবি এস এম শহীদুল্লাহ, কবি  এম, কে সাইদুর,কবি এম এ আলীম, কবি খালেদা লিপি, কবি জহুরুল আনাম, কবি  জাকির হোসেন, কবি জাহিদ মাহমুদ, কবি জাকিয়া আক্তার চৌধুরী, কবি জামান মনির, কবি দিল আফরোজ, কবি নাভিদ আমিন, কবি নায়লা পাইলট, কবি নিলুফার ইয়াছমিন, কবি নাহিদ নাহিদা, কবি নূর কিবরিয়া পলাশ, কবি পারভীন মিনু, কবি পিওনা আফরোজকবি ফাতেমা সাইফুল বীনু, কবি মনিরুল ইসলাম ভূইয়া, কবি মহসীন আহমেদ, কবি মঞ্জুর হোসাইন ঈসা, কবি মামুন সরকার, কবি মানিক মনোয়ার।

এছাড়াও ছিলেন, কবি মাহমুদ হোসেন, কবি মাহাবুব আহমেদ মোল্লা, কবি মুস্তাহিদুর রহমান (মোস্তাহিত), কবি ও কণ্ঠশিল্পী মোকাররম হোসেন সজল, কবি মোঃ জিয়াউল রহমান মনির, কবি মোহাম্মদ শামীম মিয়া, কবি মোহাম্মদ শাহরিয়ার জামান, কবি রথীন্দ্রনাথ সরকার, কবি রাহুল রাজ, কবি রিয়াদ হায়দার, কবি রাকিবুজ্জামান লিয়াদ, কবি রুদ্র আমিন, কবি শব্দ নীল, কবি শফিউল গনি, কবি শফিকুল ইসলাম, কবি শাহেদ বিপ্লব, কবি শাফায়েত ঢালী, কবি সাইফুল বিন হানিফ, কবি সাহেল মাহমুদ, কবি সোহেল রানা, কবি সৈয়দ আহসান কবীর, কবি হাসান মাহমুদ, কবি হাসান নাসিদ, কবি হাবীব সাখাওয়াত, কবি হারুনুর রশীদ।

ইউরেকা বটতলায় সাহিত্য আড্ডা অনুষ্ঠানের আয়োজন করেছেন কবি ও ছড়াকার নুরুজ্জামান ফিরোজ, কবি ও নাট্যকার রকিব লিখন এবং কবি ও আবৃত্তিকার তাছলিমা শাহনূর। আয়োজক কমিটির সহযোগী হিসেবে ছিলেন রবি কবি।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System