• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘ঢাকা লিট ফেস্ট’ শুরু


নিজস্ব প্রতিবেদক  জানুয়ারি ৫, ২০২৩, ১২:০০ পিএম
‘ঢাকা লিট ফেস্ট’ শুরু

ঢাকা: তিন বছর স্থগিত থাকার পর দেশি-বিদেশি সাহিত্যিক, চিন্তাবিদ, লেখকদের মেলা ‘ঢাকা লিট ফেস্ট’ শুরু হয়েছে। ১৭৫টির বেশি সেশনে পাঁচটি মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, শিল্পী ও চিন্তাবিদকে নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের ফেস্ট।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে লিট ফেস্ট উদ্বোধন করেন নোবেলজয়ী লেখক আবদুল রাজাক গুরনাহ ও অমিতাভ ঘোষ। ৮ জানুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি প্রাঙ্গণে এ ফেস্টের দশম সংস্করণ অনুষ্ঠিত হবে। 

আয়োজকরা জানান, চার দিনের এই আয়োজনে থাকবে কথোপকথনের একটি বৈচিত্র্যময় মিশ্রণ, বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু-তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সংগীত ও সাংস্কৃতিক পরিবেশনা।

চার দিনব্যাপী অনুষ্ঠানের তত্ত্বাবধানে থাকবেন লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং কে. আনিস আহমেদ।

এবারের আয়োজনে থাকছেন নোবেল বিজয়ী লেখক, আন্তর্জাতিকভাবে প্রশংসিত পুরস্কার বিজয়ী বক্তারা। তাদের মধ্যে আছেন বুকার ও ইন্টারন্যাশনাল বুকার, নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল, পেন/পিন্টার, প্রি মেডিচি, অস্কার অ্যাওয়ার্ড, উইন্ডহাম ক্যাম্পবেল পুরস্কার, অ্যালবার্ট মেডেল, ওয়াটারস্টোনস চিলড্রেনস বুক প্রাইস, আগা খান অ্যাওয়ার্ড, ইত্যাদি বিজয়ীরা।

আজ দুপুর ১২টা থেকে এক ঘণ্টার একটি পর্বে একই মিলনায়তনে অংশ নেবেন সোমালিয়ার ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহ ও বুকারজয়ী দুই কথাশিল্পী গীতাঞ্জলি শ্রী ও শেহান কারুনাতিলাকা। 

একই সময় ‘মুক্তিযুদ্ধের ৫০ : সুবর্ণজয়ন্তীর ইতিহাসের দর্পণে বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনায় অংশ নেবেন কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, আবদুল মান্নান, মিনার মনসুর ও নাসির আলী মামুন।

দুপুর দেড়টা থেকে আড়াইটায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘জেমকন সাহিত্য পুরস্কার ২০২২’ প্রদান অনুষ্ঠান হবে। একই সময় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘এভরিথিং চেঞ্জ’ শীর্ষক এক আলোচনা পর্বে অংশ নেবেন আবির হক ও কায়সার হক। আরেকটি পর্বে ‘আউট অব প্রিন্ট’ শীর্ষক আয়োজনে অংশ নেবেন অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, প্রকাশক ও গবেষক মাহরুখ মহিউদ্দীন, বারবার এপ্লার ও চার্লস এসপ্রে।

সন্ধ্যায় বেঙ্গল পরম্পরা সংগীতালয় পরিবেশন করবে বাংলা সংগীত। রাত ৮টা পর্যন্ত নজরুল মঞ্চে চলচ্চিত্র পরিচালক মেজবাউর রহমান সুমন, শিল্পী শিবু কুমার শীল ও অন্যরা কথা বলবেন জনপ্রিয়তা পাওয়া ‘হাওয়া’ চলচ্চিত্রের গান ‘সাদা সাদা কালা কালা’ প্রসঙ্গে।

লিট ফেস্টে অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকিটের লোকেশন জানা যাবে www.dhakalitfest.com-এ। 

অনুষ্ঠানে প্রবেশে এক দিনের জন্য ২০০ এবং চার দিনের একসঙ্গে ৫০০ টাকা টিকিট মূল্য ধরা হয়েছে। ১২ বছরের কম বয়সী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। 

সোনালীনিউজ/এম
 

Wordbridge School
Link copied!