• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

গ্রন্থমেলায় সামসাদ ফেরদৌসীর কাব্য গ্রন্থ ‘স্বপ্ন বুনন’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৩:২৩ পিএম
গ্রন্থমেলায় সামসাদ ফেরদৌসীর কাব্য গ্রন্থ ‘স্বপ্ন বুনন’

ঢাকা: সামসাদ ফেরদৌসীর কাব্য গ্রন্থ 'স্বপ্ন বুনন' পাওয়া যাবে অমর একুশে বইমেলায়। সামসাদ ফেরদৌসী এমন একজন কবি, যিনি মানুষের অবচেতন মনের চাওয়া-পাওয়া, স্বপ্নকে তুলে ধরেন তার লেখনীর মাধ্যমে। তার কবিতা কখনো কখনো ছবি হয়ে ওঠে। এই কাব্যগ্রন্থে তার রং-তুলিতে ভেসে উঠেছে ভালোবাসার মানুষকে নিয়ে সুখ-দুঃখ, আকাঙ্ক্ষা, অপেক্ষা, বেদনার ছবি। 

তিনি এঁকেছেন তার ছেলেবেলার পাড়া-মহল্লা, গ্রামগঞ্জের চিত্র। ঋতু পরিবর্তনের সাথে সাথে মানুষের মনের যে পরিবর্তন ঘটে তা-ও তিনি এই কাব্যগ্রন্থে নানা কবিতার মধ্যে কাব্যিক ভংঙ্গিতে তুলে ধরেছেন।

ভ্রমণ করা সামসাদ ফেরদৌসীর নেশা। তার কবিতায় ফুটে উঠেছে সেই তুরস্কের বুসরা নগরীর উলুদা পর্বত, কখনো কাশ্মীরের অচেনা গ্রাম, কখনো জৈন্তা পাহাড়, ডাউকি নদীর ছবি। তিনি তার কবিতায় বন্ধুকে নিয়ে গ্রামের চৈত্রমেলায় যেতে চেয়েছেন, কখনো বৃদ্ধ বয়সে বন্ধুর জন্য কর্ণফুলীর মোহনায় অপেক্ষা করার কথাও বলেছেন। 

বাবার স্মৃতির প্রতি অকৃত্রিম ভালোবাসা তার লেখনীর মধ্যে ফুটে উঠেছে।সামসাদ ছেলে বেলায় বরিশাল শহরের যে পাড়ায় বড় হয়েছে সেই পাড়া এবং সেই পাড়ার মানুষগুলো এখন কে কেমন আছে তা নিয়েও লিখেছেন দীর্ঘ একটি কবিতা 'প্রত্যাবর্তন '।

এ সমাজের নিরীহ, সহজ সরল মানুষ গুলো ঋষি মনীষী ভেবে কিছু মানুষদেরকে তাদের দলনেতা, সমাজ পতি বানায়। কখনো কখনো তার ভালোবাসার মানুষকে ঋষি মনীষী ভেবে বসে কিন্তু সেই মানুষ গুলোই সময়ের সাথে সাথে অর্থ, ক্ষমতার দাপটে একসময় বদলাতে থাকে যা পরিবার, সমাজ, রাস্ট্রের জন্য অমঙ্গল বয়ে আনে। হতাশ মানুষ গুলো বারবার প্রতারিত হয়েও পরিবার, সমাজ, রাষ্ট্রের মঙ্গলের জন্য বার বার ঋষি মনীষীর খোঁজে তীর্থ যাত্রায় বের হয়ছে এমনই একটি রূপক কবিতা তার 'ঋষি মনীষীর খোঁজে' কবিতাটি। সামসাদ ঢাকা শহরে ক্লান্ত ঘোড়ার মতন ছুটে চলা মানুষগুলোর দিনের আলোতে হাসি তামাশার জীবন যাপন আর রাত্রীর অন্ধকারে একাকিত্ব নিয়েও লিখেছেন তার 'ঢাকা শহর' কবিতাটি। মানুষ নীতি বিসর্জন দিলে আর মানুষ থাকে না সেই মানুষের শরীর থেকে পোড়া মানুষের গন্ধ আসে সেই রকমই একটি কবিতা শবদাহ। ছেলে বেলার সখিদের নিয়ে আছে তার একটি মজার ছড়া এবং বন্ধু ফিরে আসলে তাকে নিয়ে একটি বনভোজন করার ইচ্ছে নিয়ে লিখেছেন আর একটি ছড়া। যে বনভোজনে কবি গোলাম মোস্তফার নুরি, পুশি আয়শা, সফিরা আবার বুড়ো বয়সে সাদা চুল আর ফোঁকলা দাঁত নিয়ে যোগ দিবে আর খাবার শেষে পান খেয়ে সবাই গল্পে আনন্দে ভরে উঠবে। 

"স্বপ্ন বুনন" কাব্য গ্রন্থটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। পাওয়া যাবে বইমেলায় আগামী প্রকাশনীর ৩৪ নাম্বার প্যাভিলিয়নে।বইটিতে মোট ৫০ টি কবিতা আছে। মূল্য : ২৫০টাকা। তবে মেলা উপলক্ষে থাকছে ২৫ শতাংশ ছাড়। 

দীর্ঘ দিন অধ্যাপনার সাথে জড়িত সামসাদ ফেরদৌসী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স এবং নৃবিজ্ঞানে এম ফিল করেছেন। বর্তমানে তিনি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ - এ সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। 

স্বপ্ন বুনন তার একক ২য় কাব্যগ্রন্থ। তার প্রথম একক কাব্য গ্রন্থ 'এভালন দ্বীপে একরাত (২০২১) একুশে বই মেলাতে "অন্য প্রকাশ" প্রকাশনী থেকে প্রকাশিত হয়।এ ছাড়াও প্রতিফলিত রোদ্দুর, পদ্ম পুরাণ, শুদ্ধস্বর নামে কয়েকটি যৌথ, সংকলিত কাব্য গ্রন্থ রয়েছে। এর বাইরে তার কিছু গবেষণা প্রকাশনী রয়েছে। ২০১১ সালে জার্মানের বিখ্যাত প্রকাশনী Lambert Academic publishing (LAP) থেকে তার Women Empowerment and Role of Micro Credit of Tmss at Rural Bangladesh রিসার্চ বুক টি বের হয়। 

ব্যক্তি জীবনে সামসাদ বিবাহিত এবং দুই সন্তানের জননী। লেখালেখি ছাড়াও তিনি মাছ ধরতে এবং ভ্রমণ করতে ভালোবাসেন। তুরস্ক, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালদ্বীপ, ভারত, কাশ্মীরসহ নানা দেশ, বিদেশের বিভিন্ন স্থান তিনি ভ্রমণ করেছেন। তার ভ্রমণ কাহিনি গুলো ধারাবাহিকভাবে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হচ্ছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!