• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
সুন্দরবনকে বাঁচানোর বার্তা

মৌসুনী দ্বীপে দুই বাংলার চিত্রশিল্পীদের আর্ট ক্যাম্প


দেবরাজ বেরা, পশ্চিমবঙ্গ মার্চ ৫, ২০২৩, ০১:৩০ পিএম
মৌসুনী দ্বীপে দুই বাংলার চিত্রশিল্পীদের আর্ট ক্যাম্প

ঢাকা : সুন্দরবনকে বাঁচানোর বার্তা দিয়ে অনুষ্ঠিত হল দুই বাংলার চিত্রশিল্পীদের আন্তর্জাতিক আর্ট ক্যাম্প। গেলো ২৭ ও ২৮ ফ্রেরুয়ারী দুই দিন ব্যাপী এই আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের আয়োজন করে সুন্দরবন আর্ট একাডেমি।  সুন্দরবনের ভারতীয় অংশের এক প্রত্যন্ত দীপ মৌসুনী। এ দ্বীপেই আয়োজিত হয় এ আর্ট ক্যাম্প।

ক্যাম্পে প্রায় অর্ধশত চিত্রশিল্পী অংশ নেন। বাংলাদেশ ও ভারতের উভয় অংশ জুড়ে রয়েছে বিশ্ববিখ্যাত ম্যানগ্রোভ সুন্দরবন। উভয় অংশেই উজাড় হচ্ছে এ বন। শিল্পীরা মনে করেন, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস বাংলাকে বাঁচাতেই সুন্দরবনকে বাঁচাতে হবে।  

এই আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন বাংলাদেশের বিশিষ্ট চিত্রশিল্পী খলিফা পলাশ ও চিত্রশিল্পী নাজমুন নাহার রহমান এবং ভারতের বিশিষ্ট ভাস্কর্য শিল্পী বিমান নাগ।

প্রদীপ প্রজ্জ্বলন ও জল তুলি দিয়ে রং করার মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এদিন সুন্দরবন আর্ট একাডেমির পক্ষ থেকে চিত্রশিল্পী দেবরাজ বেরা জানান, সুন্দরবনে একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হচ্ছে। তবে, আবারও ঘুরে দাঁড়াতে শুরু করেছে সুন্দরবন।

তিনি বলেন, সুন্দরবনকে বাঁচানোর বার্তা দিয়ে এই আর্ট ক্যাম্প মৌসুনী দ্বীপে করা হল। আমাদের লক্ষ্য রং তুলির মাধ্যমে সুন্দরবনের গুরুত্ব গোটা বিশ্বের কাছে তুলে ধরা।

এ আর্ট ক্যাম্পে যে সকল চিত্রশিল্পী অংশ নেন তারা হলেন,  শ্রীয়াকান্ত পট্টনায়েক, তুহিন দত্ত, সমীর পাল, ঋতুপর্ণা চন্দ্র, বিজয় রক্ষিত, পরিতোষ সিনহা, দেবাশীষ দত্ত, ভাস্কর ঘোষ, বিপ্লব বাছাড়, প্রশান্ত কুমার বসু, সোমনাথ চন্দ্র, প্রশান্ত কুমার মাঝি, তন্ময় মাইতি, কিশোর রায়, সুমন সেন, বাদশা মোল্লা, সঞ্জয় মন্ডল, গনেশ দাস, সুকুমার বিশ্বাস, ভাস্কর দে, অনিমেষ মালাকার, কৌশিক সাঁতরা, দেবিশীষ শেট, প্রবীর লোহার, তানিশা দত্ত, সৌমিত্র মন্ডল, প্রত্যুষ বাগ, পিন্টু পাল, সোমনাথ ঘর, বুনাল সরদার, সুনন্দা ঘাটিুয়া, প্রনতি দাশ, রিনি কয়াল, মৌমিতা জানা, করবী জানা, পুস্পিতা সরদার প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!