• ঢাকা
  • শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১, ৯ মাঘ ১৪২৭

সরকারি চাকরিজীবীদের জন্য জরুরী নির্দেশনা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৯, ২০২০, ১১:১৫ এএম
সরকারি চাকরিজীবীদের জন্য জরুরী নির্দেশনা

ঢাকা: বর্তমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বিভিন্ন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন সেক্টরে কর্মরত সরকারি চাকুরেদের ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ ব্যবহারের অনুরোধ জানানো হয়েছে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব/সচিবদের কাছে সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ থেকে চিঠি পাঠিয়ে এই অনুরোধ জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন দফতর ও সংস্থাগুলোকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

আইসিটি বিভাগের চিঠিতে বলা হয়, সারাদেশে করোনাভাইরাসের বিস্তার রোধে নাগরিকদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ তৈরি করেছে। গত ৪ জুন অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অ্যাপটি উদ্বোধন করেন।

‘স্বাস্থ্য অধিদফতর, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর), অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প, এসডিএমজি ও সহজ লিমিটেডের সহযোগিতায় তৈরি করা অ্যাপটি করোনা পজিটিভ ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা করবে এবং পারস্পরিক সংস্পর্শে আসা ব্যক্তিদের ঝুঁকি সম্পর্কে অবহিত করবে। এক থেকে দুই মিটারের মধ্যে থাকা করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের হিস্ট্রিগুলো ডাটাবেজে পাঠাবে। কেউ যদি আক্রান্তের কাছাকাছি চলে যায় তাহলে সে স্মার্টফোনে অ্যালার্ট মেসেজ পাবে।’

এছাড়া সংস্পর্শে আসা ব্যক্তিরা যদি কয়েকদিন পরও করোনা পজিটিভ হয় তাহলে স্মার্টফোন থেকে সতর্ক বার্তা পাওয়া যাবে। স্মার্ট ফোন থেকে play.google.com/store/apps লিংকে ক্লিক করলে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

অ্যাপটি মন্ত্রণালয়/বিভাগের আওতাধীন অধিদফতর/দফতরগুলোর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে ব্যবহারের নির্দেশ দেয়ার জন্য গত ৬ জুন অনুরোধ করা হয়েছিল বলে চিঠিতে জানানো হয়।

কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি এখনো বিদ্যমান এবং করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ব্যাপক সংখ্যক জনসাধারণের আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই মন্ত্রণালয়/বিভাগের আওতাধীন অধিদফতর/দফতরগুলোর সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে অ্যাপটি ব্যবহারের নির্দেশনা দেয়ার জন্য সচিবদের ফের অনুরোধ জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সোনালীনিউজ/এইচএন