• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সেভেন সিস্টার্স, ভূটান, সৌদি


নিজস্ব প্রতিনিধি ডিসেম্বর ১, ২০২০, ০৮:৩৮ পিএম
বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সেভেন সিস্টার্স, ভূটান, সৌদি

ফাইল ছবি

ঢাকা : উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে রেট সিডিউল পরিবর্তনের ক্ষেত্রে অর্থমন্ত্রণালয়কে অবহিত করতে হবে। প্রকল্পের জন্য খেয়াল-খুশি মতো রেট সিডিউল পরিবর্তন করা যাবে না বলে প্রধানমন্ত্রী স্পষ্ট বলেছেন বলে জানান পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম। 

তিনি বলেন, স্থানীয় সরকারের বরাদ্দ যথাযথ ব্যয় হচ্ছে কি-না সেটি তদারকিরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

মঙ্গলবার (১ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেল কক্ষে অনুষ্ঠিত বৈঠকে ভার্চুয়াল পদ্ধতিতে গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে আনুষ্ঠানিক ব্রিফিংএ প্রধানমন্ত্রীর নির্দেশনা ও প্রকলগুলোর ব্যাপারে বিস্তারিত জানান ড. শামসুল আলম। 

তিনি বলেন, নরসিংদী জেলার অন্তর্গত আড়িয়াল খাঁ নদী, হাড়িভাঙ্গা, ব্রহ্মপুত্র নদ, পাহাড়িয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা পুনঃখনন’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী রেট শিডিউল পরিবর্তনের ক্ষেত্রে এই অনুশাসন দেন। প্রকল্পটিতে ব্যয় বেড়েছে ৮০ শতাংশ বা ৪০৩ কোটি টাকা। 

ব্রিফিংএ ড. শামসুল আলম জানান, প্রধানমন্ত্রী আরো বলেছেন, আমরাতো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন সিটি করপোরেশনে অনেক প্রকল্প বরাদ্দ দিচ্ছি। কিন্তু সেগুলোর যথাযথ ব্যয় হচ্ছে কি-না বিষয়টি নজরদারি করতে হবে। এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী কমিটি গঠনের মাধ্যমে প্রকল্পগুলো পরিদর্শন করবেন বলে আশ্বস্ত করেন।

শামসুল আলম বলেন, টেলিযোগাযোগ খাতের প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী দেশের প্রত্যন্ত অঞ্চলে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক সম্প্রসারণের নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে হাওড়, বিল ও চর এবং পাহাড়ি এলাকাকে আওতাভুক্ত করতে বলা হয়েছে।

এদিকে, তৃতীয় সাবমেরিন ক্যাবল নেটওয়ার্ক স্থাপন প্রকল্পটি উপস্থাপনের সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়  থেকে জানানো হয়, ভারতের সেভেন সিস্টার্সে বাংলাদেশ ব্রডব্যান্ড রফতানি করছে। ইতোমধ্যেই ভুটানের সাথে ব্রডব্যান্ড রফতানির চুক্তি হয়েছে। এছাড়া সৌদি আরব ব্রডব্যান্ড নিতে চাচ্ছে। এই তথ্যে প্রধানমন্ত্রী খুশি হয়ে সঠিক সময়ে এরকম একটি প্রকল্প হাতে নেয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। 

তিনি জানান, প্রধানমন্ত্রী জানতে চেয়েছেন তারা কীভাবে নেবে, আমরা মূল লাইন থেকে  দেব নাকি কক্সবাজার থেকে? তখন সংশ্লিষ্ট মন্ত্রী বলেছেন, মূল লাইন থেকে সৌদি আরবকে দিতে পারবো। এটি বোধহয় আমাদেরকে অপেক্ষায় থাকতে হবে যে, তারা কীভাবে নেয় বা আমরা কীভাবে দিই। সেভেন সিস্টার্স ও ভুটানের বিষয়টা নিশ্চিত হয়েছে, আমরা তাদেরকে যথাযথভাবে  সেবা দেব।

সোনালীনিউজ/এসআই/এমএএইচ

Wordbridge School
Link copied!