• ঢাকা
  • সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৬ বৈশাখ ১৪২৮
abc constructions

দুধ চা খেলেও বাড়বে না ওজন বরং কমবে


লাইফস্টাইল ডেস্ক মার্চ ৪, ২০২১, ০৮:৩২ পিএম
দুধ চা খেলেও বাড়বে না ওজন বরং কমবে

ঢাকা : যারা ওজন নিয়ে বেশ সচেতন তারা গ্রিন টি, হোয়াইট টি কিংবা ওলং চা পছন্দের তালিকায় রাখেন। তবে এমন অনেকেই আছেন যারা ওজন কমাতে গিয়েও দুধ চা খাওয়ার অভ্যাস বন্ধ করতে পারছেন না। ফলে তাদের জন্য ওজন কমানো কষ্টকর হয়ে পড়ছে। কারণ দুধ ও চিনিতে অনেক ক্যালোরি থাকায় ওজন বেড়ে যাচ্ছে।

কেননা অনেকেই দিনের শুরুটা চা ছাড়া চিন্তাই করতে পারেন না। তাইতো ঘুম থেকে উঠেই হাতে এক মগ চা নিয়ে বসেন। তবে স্বাদের ভিন্নতায় একেক জনের একেক রকম চা পছন্দ। কেউ মশলা চা, কেউ রঙ চা আবার কেউ দুধ চা খেতে পছন্দ করেন।

তবে জানেন কি? দুধ চা খেয়েও আপনার ওজন বাড়বে না। স্বাস্থ্যকর এক উপায়ে নিয়মিত দুধ চা খেলে ওজন বাড়বে না বরং কমবে। জেনে নিন কীভাবে স্বাস্থ্যকর দুধ চা তৈরি করবেন-

যা যা লাগবে : পানি ২ কাপ, কোকো পাউডার ১ চা চামচ, চা পাতা আধা চা চামচ, আদা, দারুচিনি, গুড় আধা চা চামচ, দুধ ২-৩ চা চামচ।

তৈরি পদ্ধতি : একটি ছোট প্যানে ২ কাপ পানিতে আদা ও দারুচিনি কিছুক্ষণ ফুটিয়ে নিন। ২ মিনিট পর  ফুটন্ত পানিতে চা পাতা ও দুধ মিশিয়ে দিন। পানি যখন শুকিয়ে এক কাপ পরিমাণ হয়ে যাবে তখন চা ছড়িয়ে দিন। এরপর গুড় ও কোকো পাউডার দিয়ে দিন। হয়ে গেলো আপনার স্বাস্থ্যকর দুধ চা।

সাধারণ দুধ চা ও এ চায়ের মধ্যকার পার্থক্য : আপনি যখন দুধ চা বানিয়ে থাকেন; তখন নিশ্চয়ই দুধ ও চিনির পরিমাণ অনেক বেশি থাকে। অথচ এ চায়ে কিন্তু দুধের পরিমাণ অনেক কম থাকছে। সেইসঙ্গে চিনির বদলে প্রাকৃতিক চিনি অর্থাৎ গুড় থাকছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

সাধারণ দুধ চায়ের থেকে এ চায়ে ক্যালোরির পরিমাণ অনেকটাই কম। এছাড়াও এ চায়ে থাকা ভেষজ মশলাগুলোরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। দিনে দু’বার এ চা পান করতে পারেন।

এ চায়ে থাকা আদা ও দারুচিনি উভয়ই বিপাকক্রিয়া উন্নত করে। চর্বি পোড়াতে সহায়তা করে। অন্যদিকে কোকো পাউডার ফাইটোনুট্রিয়েন্ট সমৃদ্ধ। এটিও বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে ক্ষুধা কমায়। গুড় দ্রুত শরীরের মেদ কমাতে সাহায্য করে।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School