• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বদলি ঠেকাতে প্রতিমন্ত্রীর চিঠি


নিজস্ব প্রতিবেদক মে ২৮, ২০২২, ০৫:২৮ পিএম
বদলি ঠেকাতে প্রতিমন্ত্রীর চিঠি

ঢাকা: প্রকল্প পরিচালকের বদলি ঠেকাতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান। সম্প্রতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনকে লেখা এক চিঠিতে বিশ্বব্যাংকের অর্থায়নে রোহিঙ্গা ক্যাম্পে খাদ্য সহায়তা সংক্রান্ত আকেটি প্রকল্পের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও যুগ্মসচিব এবি এম সফিকুল হায়দারের বদলি আদেশ বাতিলের অনুরোধ জানান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।   

সূত্র মতে, ২১ মে ত্রাণ প্রতিমন্ত্রীর সই করা চিঠিতে বলা হয়েছে-জনপ্রশাসন মন্ত্রণালয় হতে গত ২৪ মার্চ ২০২২ তারিখের এক স্মারকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবি এম সফিকুল হায়দারকে জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ প্রকল্পে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ করা হয়। সফিকুল হায়দার ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে যোগদান করেন। যোগদানের পর যুগ্মসচিব (পরিকল্পনা) হিসেবে মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পসমূহ সূচারুরূপে বাস্তবায়ন করে আসছেন। ২০২১-২০২২ অর্থবছরের শেষ প্রান্তে তাকে অনত্র বদলি করা হলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সমস্যার সৃষ্টি হতে পারে এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন পুরোপুরি সম্ভব হবে না। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান।ফাইল ছবি:

চিঠিতে বলা হয়েছে, গত ১৪ ডিসেম্বর ২০২০ তারিখে বিশ্বব্যাংকের অর্থিক সহায়তায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘‘Emergency Multi-Sector Rohingya Crisis Response’’ শীর্ষক প্রকল্পের পরিচালক ও যুগ্মসচিব মো. আলতাফ হোসেনকে অনত্র বদলি করায় তার স্থলে কোনো প্রকল্প পরিচালক পদায়ন করা হয়নি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে একাধিকবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে পত্র লিখা হয়। কিন্তু কোনো প্রকল্প পরিচালক পদায়ন না করায় এবি এম সফিকুল হায়দারকে এ মন্ত্রণালয় হতে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ২০২০ সালের ১৫ ডিসেম্বর পরিচালকের দায়িত্ব প্রদান করা হয়। 

বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পটির মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থীদের খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে। ৫৯৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে এ প্রকল্পটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু হয়েছে এবং ২০২৩ সালের জুনে শেষ হবে। 

জনপ্রশাসনে পাঠানো চিঠিতে আরও বলা হয়েছে, এবি এম সফিকুল হায়দার অত্যন্ত দক্ষতার সাথে প্রকল্পের কর্মকাণ্ড বাস্তবায়ন করছেন। তাই এইসময় বদলিজনিত কারণে তিনি অনত্র যোগদান করলে নির্ধারিত সময়ে প্রকল্পটি বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে।

চিঠিতে সার্বিক বিবেচনায় এবি এম সফিকুল হায়দারের বদলি আদেশ বাতিলকরণে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ কামণা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!