• ঢাকা
  • সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

সরকারি কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতার বিধিমালা


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০২২, ০৪:১৮ পিএম
সরকারি কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতার বিধিমালা

ঢাকা: সরকারি কর্মচারীরা যোগদান কাল হলে প্রতি ৩ বছর পর শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্য হয়। ছুটি প্রাপ্তির সাথে শ্রান্তি বিনোদন ভাতাও প্রাপ্য হয়ে থাকেন। এ ভাতা মূল বেতনের সমপরিমাণ হয়ে থাকে। যে সময়ে তিনি শ্রান্তি বিনোদন যাবে ঐ মাসে তার মূল বেতন যা থাকবে সেই অনুসারে শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্য হবেন।

শ্রান্তি বিনোদন ভাতার ক্ষেত্রে তিন বছর কিভাবে হিসাব হবে?
৩ বছর পূর্ণ হওয়ার ১ মাস পূর্বে শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতার জন্য আবেদন করবেন। আবেদনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর হিসেব হবে। যদি আবেদন ১ মাস পরে করেন তবে এক মাস পর হতে পরবর্তী ৩ বছর গণনা করা হবে এতে করে তার পরবর্তী শ্রান্তি বিনোদন ছুটি পিছিয়ে যাবে। অনেক সময় জনস্বার্থে প্রাপ্য সময়ে শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর করা হয় না। এক্ষেত্রে ছুটি মঞ্জুরির তারিখ এখানে বিবেচ্য নয়, তার আবেদন সময়মত হলে ছুটি যখনই মঞ্জুর করা হোক না কেন পরবর্তী ছুটি প্রাপ্যতার তারিখ পরিবর্তন হবে না। 

জনস্বার্থে শ্রান্তি বিনোদন ভাতা দেরীতে মঞ্জুর করা হলে ভাতা?
৩ বছর পূর্তির আগেই আবেদন করবেন যাতে ৩ বছর পূর্তির পরদিন থেকে ছুটি মঞ্জুর করা যেতে পারে। আবেদন পত্রে ০১/০১/২০২১ তারিখে ছুটি ভোগ করতে চায় উল্লেখ করলে মঞ্জুরকারী কর্তৃপক্ষ যদি ১৬/০১/২০২১ তারিখ থেকে ছুটি মঞ্জুর করেন, তাহলে মঞ্জুরীপত্রে প্রাপ্যতার তারিখ ০১/০১/২০২৪ ঠিক থাকবে উল্লেখ করে দেয়া উচিত যদি আবেদন সময়মত হয়। সঠিক নিয়ম ০১/০১/২০২১। কিন্তু মঞ্জুরকারী কর্তৃপক্ষ দাপ্তরিক প্রয়োজনে পরে ছুটি মঞ্জুর করলেও ছুটির প্রাপ্যতা ঠিক রাখতে পারেন। এক্ষেত্রে জুন মাসের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা যদি জুলা মাসে মঞ্জুর করা হয় তবে ভাতা অবশ্যই জুলাই মাসের মূল বেতন অনুসারে প্রযোজ্য হবে। কেউ যদি ইচ্ছে করে ৩ বছর পূর্তিতে ছুটির আবেদন না করে থাকেন। তাহলে যখন আবেদন করবেন, আবেদন পত্রে যে তারিখ থেকে ছুটি ভোগ করতে চান উল্লেখ করবেন। সে তারিখ থেকে পরবর্তী ৩ বছর গণনা করতে হবে। যে মাসে ছুটিতে যাবেন সেই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ভাতা হিসেবে পাবেন।

ছুটি মঞ্জুর না করে কি শুধু ভাতা মঞ্জুর করা যাবে?
না। শুধু ছুটি বা শুধুমাত্র ভাতা যে কোন একটি মঞ্জুর করা যাবে না। ০৩ বছর অন্তর একজন কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করে থাকেন। এক্ষেত্রে Rest & Recreation একটি অন্যটির সাথে যুক্ত, বিনোদন ভাতা মূলত উপভোগের জন্য দেওয়া হয় তাই শুধু ভাতা মঞ্জুর কোন ক্রমেই কাম্য নয় এবং তা যুক্তিযুক্ত হবে না।

প্রতিটি কর্মকর্তা বা কর্মচারীরই ০৩ বছর অন্তর শ্রান্তি বিনোদন ভাতার সাথে শ্রান্তি বিনোদন ছুটিও মঞ্জুর করা হয় কিন্তু বাস্তবে যদি কর্মচারীগণ শুধুমাত্র ভাতা পান কিন্তু ছুটি ভোগ করতে পারেন না। এটি কোন ভাবেই সুবিচার হয় না একজন কর্মচারীর শ্রান্তি বিনোদন ভাতা মঞ্জুরের পাশাপাশি অবশ্যই ছুটি ভোগের অনুমতি দেওয়া উচিৎ। শুধু শ্রান্তি ও বিনোদন ভাতা প্রদানের সুযোগ নাই।

জনস্বার্থে যে মাসে শ্রান্তি ও বিনোদন ছুটি ভোগ করবেন ঐ মাসের মূল বেতন পাবেন।

০১। উক্ত ব্যাক্তির ৩১/১২/২০২০ তারিখ ৩ বছর পূর্ণ হয়। উক্ত ব্যাক্তি ০৩ বছর পূর্ন হওয়ার পর আবেদন করবে নাকি ০৩ বছর পূর্ন হওয়ার আগে আবেদন করবে?

উত্তর: ৩ বছর পূর্ণ হওয়ার ১ মাস পূর্বে আবেদন করবেন।

০২। উক্ত ব্যাক্তি ৩১/১২/২০২০ তারিখ ৩ বছর পূর্ণ হয়। কিন্তু দপ্তর কর্তৃক মঞ্জুরী চিঠি ইস্যু তারিখ ১০/০১/২০২১ এবং ছুটি দেওয়া হয়েছে ১৬/১/২০২১-৩০/১/২০২১ এখন উক্ত পরবর্তী ৩ বছর কোন তারিখ থেকে ধরা হবে? ৩১/১২/২০২০ তারিখ থেকে পরবর্তী ০৩ বছর নাকি মঞ্জুরী স্মারক ১০/১/২০২১ তারিখ হতে পরবর্তী ০৩ বছর নাকি ছুটি শুরুর তারিখ নাকি ৪ ১৬/১/২০২১ পরবর্তী ০৩ বছর অথবা নাকি ছুটির শেষ হওয়ার তারিখ- ৩০/১/২০২১ পরবর্তী ০৩ বছর?

উত্তর: আদেশেই পরবর্তী শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্যতার তারিখ উল্লেখ থাকে। যদি আপনি শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্যতার তারিখের পূর্বেই আবেদন করে থাকেন তবে আপনার শ্রান্তি বিনোদন তারিখ পরিবর্তন হবে না। আপনার ছুটি তারিখ ঠিক থাকবে অর্থাৎ ৩১/১২/২০২০ তারিখ হতে পরবর্তী ৩ বছর।

০৩। উক্ত কর্মচারীর যেহেতু ৩১/১২/২০২০ তারিখ ৩ বছর পূর্তি হয়েছে। সেহেতু ছুটির সঠিক নিয়ম কোনটি? ০১/০১/২০২১ থেকে ১৫/০১/২০২১ নাকি দপ্তর কর্তৃক মঞ্জুরকৃত ছুটি?

উত্তর: আবেদন ছুটি পরে করে থাকেন তবে কর্তৃপক্ষ যে তারিখ অর্থাৎ ০১/০১/২০২১ হতে ১৫/০১/২০২১ তারিখ মঞ্জুর করে থাকলে ০১/০১/২০২১ তারিখ হতে পরবর্তী ৩ বছর গণনা করা হবে।

০৪। উক্ত কর্মচারী যদি ০৩ বছর পূর্তিতে শ্রান্তি ও বিনোদন ছুটি না নিয়ে থাকে সেক্ষেত্রে যদি ০৩ বছরের ঊর্ধ্বে যেকোন সময় নেয় সেই সময় থেকে পরবর্তী ০৩ বছর গণনা করা হবে?

উত্তর: যে সময় থেকে শ্রান্তি বিনোদন ছুটি শুরু হবে ঠিক সেই সময় থেকেই পরবর্তী ৩ বছর গণনা করা হবে যদি তিনি সময়মত আবেদন না করে থাকেন। যদি সময় মত আবেদন করে থাকেন তবে অবশ্যই আবেদনে প্রাপ্য সময় হতেই ৩ বছর গণনা করা হবে।

শ্রান্তি ও বিনোদন ছুটি প্রাপ্তির বিষয়ে পরামর্শ
আপনি ৩ বছর পূর্তির পূর্বেই শ্রান্তি বিনোদন ছুটি এবং ভাতার জন‍্য আবেদন করবেন। আবেদনে কোন তারিখ আপনার ৩ বছর পূর্তি হবে এবং কোন তারিখ থেকে ভাতা সহ ছুটি নিতে চাচ্ছেন, তা উল্লেখ করুন। প্রাপ‍্যতা সাপেক্ষে আপনার আবেদনে উল্লেখিত তারিখ থেকে কর্তৃপক্ষ শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরী আদেশ জারি করবেন। তবে কর্তৃপক্ষে যে কোনো কারণে আপনার আবেদিত বা প্রাপ‍্যতার তারিখের পরেও ভাতা ও ছুটি মঞ্জুর করতে পারে। শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতার অন‍্যতম শর্ত হলো ছুটি এবং ভাতা একই সাথে মঞ্জুর/ভোগ করতে হবে এবং আপনার আবেদনের (উল্লেখিত) তারিখ। তাই কর্তৃপক্ষ বিশেষ কারণে দেরীতে ছুটি ও ভাতা মঞ্জুর করলেও আপনার পরবর্তী প্রাপ‍্যতার তারিখ গননা হবে আপনার আবেদনে উল্লেখিত তারিখ থেকে, ভোগের তারিখ থেকে নয়। তাই আপনার দায়িত্ব হলো নির্ধারিত তারিখ উল্লেখ পূর্বক যথাসময়ে কর্তৃপক্ষ বরাবর আবেদন করা।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System