• ঢাকা
  • সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

সরকারি চাকরিজীবীদের জন্য ঢাকায় ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০২২, ০৭:১৮ পিএম
সরকারি চাকরিজীবীদের জন্য ঢাকায় ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ

ঢাকা: সরকারি চাকরিজীবীদের জন্য ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ঢাকাস্থ মোহাম্মদপুরে ৪টি ভবনে ৪৩০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের কাজ পেয়েছে দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস লিমিটেড। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি ৩৮ লাখ ২৩ হাজার ৫৭১ টাকা।

বুধবার (২২ জুন)  বিকেলে ভার্চু্যয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৫তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ২টি প্রস্তাব উপস্থাপন করা হলে একটির অনুমোদন দেওয়া হয়েছে। আর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। 

প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৪টি, স্থানীয় সরকার বিভাগের ৪টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৩টি, রেলপথ মন্ত্রণালয়ের ৩টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬ হাজার ৭৫০ কোটি ২৪ লাখ ৯ হাজার ৩০৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ১২৯ কোটি ৩৬ লাখ ৯০ হাজার ৫০৯ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৫ হাজার ৬২০ কোটি ৮৭ লাখ ১৮ হাজার ৭৯৭ টাকা।  

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘ঢাকাস্থ মোহাম্মদপুর হাউসিং এস্টেটের আসাদ অ্যাভিনিউতে (গৃহায়ন কনকচাঁপা) ও সাত মসজিদ রোড (গৃহায়ন দোলনচাঁপা) ৪৩০টি আবাসিক ফ্ল্যাট’ নির্মাণ প্রকল্পের আওতায় ভবন নং ১,২,৩,৪ নির্মাণের পূর্ত কাজ দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস লিমিটেডের কাছ থেকে ১২০ কোটি ৩৮ লাখ ২৩ হাজার ৫৭১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

জিল্লুর রহমান চৌধুরী  বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স-এ প্যাকেজ নং-২৪ এর পূর্ত কাজ যৌথভাবে স্বজন কন্সট্রাকশন লিমিটেড (এসসিএল)এবং মায়সা কন্সট্রাকশন প্রাইভেট লিমিটেডের (এস সিপিএল) কাছ থেকে ২৪ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৮৫২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো 
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘জাতীয় রাজস্ব ভবন নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-১ এর নির্মাণের পূর্ত কাজে নিয়োজিত প্রতিষ্ঠান যৌথভাবে তাহের ব্রাদার লিমিটেড  এবং হোসাইন কন্সট্রাকশন প্রাইভেট লিমিটেডের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫ কোটি ১২ লাখ ৮৬ হাজার ৬৮০ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘ভোলা জেলার চরফ্যাশন উপজেলাধীন তেঁতুলিয়া নদীর ভাঙন হতে বকশী লঞ্চঘাট হতে বাবুরহাট লঞ্চঘাট পর্যন্ত প্রতিরক্ষা ও ড্রেজিং এবং কুকরী-মুকরী দ্বীপ বন্যা নিয়ন্ত্রণ’  প্রকল্পের প্যাকেজ নং-১ এর পূর্ত কাজে নিয়োজিত প্রতিষ্ঠান যৌথভাবে এম এম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারস লিমিটেড, মো. লিয়াকত আলী এবং তাজওয়ার ট্রেড সিস্টেমস লিমিটেডের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার ৭৩৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-WD-1 এর পূর্ত কাজে নিয়োজিত প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৩ কোটি ৮ লাখ ৮৮ হাজার ৮৮৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘খুলনা হতে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত স্টাপ কনসালটেন্ট প্রাইভেট লিমিটেডের চুক্তির মেয়াদ বৃদ্ধিজনিত কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৯ কোটি ১ লাখ ১৩ হাজার ৭৭ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং কোর্পোরেশন লিমিটেডের কাছ থেকে চুক্তির মেয়াদ বৃদ্ধিজনিত কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫৩ কোটি ৬ লাখ ৩২ হাজার ২১৮ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System