• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

মহাসংকটের শঙ্কা, খাদ্য নিরাপত্তায় জোর প্রধানমন্ত্রীর


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০২২, ০৪:৩৮ পিএম
মহাসংকটের শঙ্কা, খাদ্য নিরাপত্তায় জোর প্রধানমন্ত্রীর

ঢাকা: আগামী বছর বিশ্বব্যাপী মহাসংকটের আশঙ্কার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য খাদ্য নিরাপত্তায় জোর দিতে বলেছেন তিনি। 

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে সাম্প্রতিক সফর নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়।

প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক সংকট মোকাবেলা করে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে।২০২৬ সালের মধ্যে দেশের অর্থনৈতিক সংকট কাটয়ে ওঠা সম্ভব হবে বলেও জানান তিনি।

এসময় বৈশ্বিক সংকট নিয়ে বিশ্বনেতাদের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে খাদ্য নিরাপত্তার ওপর গুরুত্ব দিতে আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, খাদ্য নিরাপত্তা জোরদার করেত উৎপাদন বাড়াতে হবে।

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফরে বহুপাক্ষিক বৈঠক হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মানবিক কারনেই রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়া হয়েছে। তিনি বলেন, মিয়ানমার সরকারের রাজনৈতিক সদিচ্ছার অভাবে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন এখন পর্যন্ত সম্ভব হয়নি।

এসময় জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ অত্যন্ত সফল বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের মতো একটি দেশে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা চ্যালেজিং।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে টানা ১৮ দিনের সফর শেষে সোমবার দিবাগত রাত ১টার দিকে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

১৫ সেপ্টেম্বর যুক্তরাজ্যে যান শেখ হাসিনা। সেখানে তিনি রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া ও রাজা চার্লস তৃতীয় আয়োজিত অভ্যর্থনায় যোগ দেন। ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ত্যাগ করেন তিনি।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী। সফরের শেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন তিনি।

সোনালীনিউজ/এম

Wordbridge School