• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিরাপদ পানি সব প্রাণিকুলের জন্য অপরিহার্য: রাষ্ট্রপতি


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০২৩, ১১:৩৪ এএম
নিরাপদ পানি সব প্রাণিকুলের জন্য অপরিহার্য: রাষ্ট্রপতি

ঢাকা : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বিশুদ্ধ, নিরাপদ ও সুপেয় পানি মানুষসহ বিশ্বের সকল প্রাণিকুলের জীবনধারণের জন্য অপরিহার্য।

বুধবার (২২ মার্চ) ‘বিশ্ব পানি দিবস ২০২৩’ উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি বলেন, পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক ‘বিশ্ব পানি দিবস ২০২৩’ উদযাপনের উদ্যোগকে আমি স্বাগত জানাই।

জাতিসংঘ ঘোষিত বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য ‘পানি ও স্যানিটেশন সংকট সমাধানে পরিবর্তন ত্বরান্বিত করা’ বৈশ্বিক পানি ব্যবস্থাপনার উন্নয়ন ও স্যানিটেশন নিশ্চিত করার প্রেক্ষাপটে যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

রাষ্ট্রপতি বলেন, উৎস থেকে সমুদ্র অবধি পানির অবারিত প্রবাহ ও ন্যায়সঙ্গত ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমেই পানির সুষম প্রাপ্যতা ও ব্যবস্থাপনার উন্নয়ন সম্ভব। নদীমাতৃক বাংলাদেশে মনুষ্যসৃষ্ট ও প্রাকৃতিক নানাবিধ কারণে পানীয় জল ও স্যানিটেশনের সংকট বিদ্যমান। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার নদী ও খাল পুনঃখনন, প্রাকৃতিক জলাধার রক্ষণাবেক্ষণ এবং নতুন জলাধার ও ব্যারেজ নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে।

এছাড়া নদীর তীর সংরক্ষণ, পানি অবকাঠামো সংস্কার করে জলাবদ্ধতা দূরীকরণ, ভূমি পুনরুদ্ধার, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অংশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনার মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়ন এবং পরিবেশ ও প্রতিবেশগত ভারসাম্য রক্ষার প্রচেষ্টা চলমান।

তিনি বলেন, স্থানীয় পর্যায়ে উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে দেশের জলাধারসমূহে বছরজুড়ে পানি সংরক্ষণ পরিকল্পনা এক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারে।

রাষ্ট্রপতি প্রাকৃতিক সম্পদ পানির পরিকল্পিত ব্যবহার নিশ্চিতকরণে সরকারি-বেসরকারি সকল সংস্থাকে সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

তিনি ‘বিশ্ব পানি দিবস ২০২৩' উপলক্ষে গৃহীত সকল কার্যক্রমের সাফল্য কামনা করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!