• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মিরপুরে পোশাক শ্রমিকদের সরিয়ে দিয়েছে পুলিশ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১২, ২০২৩, ১২:২৪ পিএম
মিরপুরে পোশাক শ্রমিকদের সরিয়ে দিয়েছে পুলিশ

সংগৃহীত ছবি

ঢাকা: মজুরি বাড়ানোসহ কয়েকটি দাবিতে মিরপুরে আন্দোলনরত পোশাকশ্রমিকদের সরিয়ে দিয়েছে পুলিশ। শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলেও কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।

রোববার (১২ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে মিরপুর-১০ নম্বর থেকে পোশাক শ্রমিকদের সরিয়ে দেয় পুলিশ। গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন।

ওসি বলেন, আজ সকাল সোয়া ৮টার দিকে পোশাক শ্রমিকরা মিরপুর-১০ নম্বরের প্রধান সড়কে অবস্থান নেয়। শ্রমিকদের অবস্থানের কারণে ওই এলাকার প্রধান সড়কে যানচলাচল ব্যাহত হচ্ছিল। পরে পুলিশ তাদের প্রধান সড়ক থেকে সরিয়ে দিলে তারা রাস্তা ছেড়ে চলে যায়।

বর্তমানে মিরপুর-১০ নম্বর এলাকায় যানচলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

গত কিছুদিন ধরে ন্যূনতম বেতন ২৫ হাজার টাকা করার দাবিতে পোশাক শ্রমিকরা আন্দোলন করে আসছেন। ৭ নভেম্বর পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা ঘোষণা করে মজুরি বোর্ড। এ ঘোষণা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিকরা।

এদিকে মজুরি বোর্ড ঘোষিত ন্যূনতম মুজুরি সাড়ে ১২ হাজার টাকা প্রত্যাখ্যান করে আশুলিয়ার বিভিন্ন এলাকায় শ্রমিকদের বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনায় অন্তত শতাধিক পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

শনিবার (১১ নভেম্বর) টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ইউনিক, শিমুলতলা, জামগড়া, ছয়তলা, নরসিংহপুর, নিশ্চিন্তপুর ও জিরাবো-বিশমাইল সড়কের কাঠগড়া আমতলা, বড় রাঙ্গামাটিয়ার বিভিন্ন কারখানা ঘুরে দেখা যায়, অধিকাংশ পোশাক কারখানার গেটে টাঙিয়ে দেয়া হয়েছে কারখানা বন্ধের নোটিশ।

ওয়াইএ

Wordbridge School
Link copied!