• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

মুজিব মানেই বাংলাদেশ


বঙ্গ রাখাল আগস্ট ১৫, ২০২১, ০২:৪৪ পিএম
মুজিব মানেই বাংলাদেশ

ছবি : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

ঢাকা : আমরা সেই জাতি যে জাতি আমাদের নেতাকে আমরাই ১৫ আগস্ট হত্যা করেছি। ঝাঁঝরা করে দিয়েছি আমাদের নেতার বুকসহ তাঁর পরিবারকে। ছোট্ট ছেলে রাসেল কেউ ক্ষমা করা হয়নি। যে রাসেল ছোট্ট দু‘টি হাত তুলে বলেছে আমাকে ছেড়ে দেও আমি আর এখানে থাকবো না। আমি আমার হাসুবুর কাছে চলে যাবো তবু সেদিন আমরা তাকে ক্ষমা করিনি হত্যা করি নির্মমভাবে। 

আমরা আমাদের নেতাকে মানে আমাদের স্বদেশকেই সেদিন হত্যা করেছি। যে আমাদের স্বাধীনতা দিল আমরা প্রতিদানে তাঁরসহ তাঁর পরিবারের জীবন নিয়েছি। যে আমাদের লাগিয়া কান্দে- আমরা তাকে ভৎসনা করি। শুধু ভৎসনাই নয় তাকে হত্যা করে পৃথিবীর বুকে এক কালো জাতি হিসেবে নিজেদের নাম লেখাই। আমাদের পিতাকে আমরা হত্যা করেছি। আমরা তাঁর কুলাঙ্গার সন্তান। একটা জাতি যখন বিক্ষোভ, যন্ত্রণার আত্মপীড়নের মধ্যে দিয়ে সময়কে অতিক্রম করছিল, মানুষের জীবন যখন নাভিশ্বাস হয়ে উঠেছিল ঠিক তখনি আমাদের একজন সত্য ন্যায় আর আদর্শের প্রত্যয়ী বলিষ্ঠ বিবেকের আত্মপ্রকাশ ঘটে। 

বিপর্যস্ত মানুষের নির্মম অসংলগ্নতাকে মনোজগতের উদঘাটনে মৃত্যু চিন্তাকে পদতলে পিষ্ট করে নেতা এগিয়ে যান সামনের দিকে। আজ দেশে অস্থিরতা বিরাজ করছে। কিন্তু সেদিন নেতা আমাদের অভয় দিয়ে বলেছিলেন- ‘বাংলাদেশের প্রত্যেক নাগরিক ভাত, কাপড় ও মাথা গোঁজার ঠাই পাবে, বাংলাদেশ থেকে সকল প্রকার দুর্নীতি দূর করা হবে। দখলদার বাহিনীর বিচার হবে ও পাকিস্তানী বর্বর বাহিনীর গণহত্যার বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হবে। বাংলাদেশের বিরুদ্ধে এখনো ষড়যন্ত্র চলছে, আমরা প্রাণের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি, প্রয়োজনে প্রাণের বিনিময়ে স্বাধীনতা সুরক্ষা করব’।

বঙ্গবন্ধুর কথা মনে আসলে আমাদের নেতা শূন্য স্বদেশে বার বার মনে পড়ে। এই বাংলাদেশ কি আমরা চেয়েছিলাম? যেখানে ঘরের মানুষ নিরাপত্তা নিয়ে ঘর থেকে বের হতে পারে না । যে মানুষটা ঘর থেকে ভাল মানুষ বের হয়ে গেলেও ফিরছে লাশ হয়ে। একটা পরিবার চিরদিনের মত রাস্তায় বসে পড়ছে। বোন ধর্ষিত হচ্ছে, মা অথবা বাবার সামনে। বিচার, জবাব হীনতার রাজনীতি শুরু হয়েছে।

আমাদের নেতা তো এমন সমাজ, দেশ কিংবা রাষ্ট্র চাননি। তিনি চেয়েছিলেন সম্প্রীতির স্বদেশ, সোনালী, রুপালি, সবুজবরণ বাংলা জননীকে। যার মাতৃছায়ায় সকল সন্তান নির্বিচারে জীবনযাপন করবে। তাইতো নেতা বলতে পারেন- ‘স্বপ্ন আমার সফল হইয়াছে...স্বাধীনতা আর কেউ হরণ করিতে পারবে না।’

সোনালীনিউজ/এসএন

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!