• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রচারণা শেষ

চট্টগ্রামে ৭২ ঘণ্টা যান চলাচলে নিষেধাজ্ঞা


চট্টগ্রাম ব্যুারো জানুয়ারি ২৬, ২০২১, ০১:১২ পিএম
চট্টগ্রামে ৭২ ঘণ্টা যান চলাচলে নিষেধাজ্ঞা

চট্টগ্রাম : রাত ১২টায় চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হওয়ার সাথে সাথে নিস্তব্ধতা নেমে আসে নগর জুড়ে। গত কয়েকদিনের চিরচেনা পরিবেশ যেন নিমিষেই বদলে যায়। থেমে যায় সব ধরনের কোলাহল-শ্লোগান কিংবা মাইকিং। তবে সংঘাত এড়াতে রাস্তায় ছিল আইন শৃঙ্খলা বাহিনীর অবস্থান।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের নিরাপত্তা নিশ্চিতে ৭২ ঘন্টার জন্য বাস এবং রিকশা ছাড়া সবধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সিএমপি।

সোমবার (২৫ জানুয়ারি) রাতেই সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এ গণ বিজ্ঞপ্তি জারী করেন।

নির্বাচনের প্রচার প্রচারণা শেষে এখন সবাই তাকিয়ে আছেন কে হচ্ছেন নতুন নগর পিতা। ১৭ দিনের প্রচারণায় নানা প্রতিশ্রুতি দিয়েছেন প্রধান দু'দল আওয়ামী লীগ ও বিএনপি'র মেয়র প্রার্থীরা। তবে অতীতের প্রতিশ্রুতি বাস্তবায়িত না হওয়ায় অঙ্গীকার পালন নিয়ে নাগরিক সমাজের রয়েছে সন্দেহ। এদিকে প্রচারণা শেষে নির্বাচন কমিশন ও পুলিশ প্রশাসন বলছে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য প্রস্তুত তারা।

দীর্ঘ ১৭ দিনের উৎসবমুখর প্রচার-প্রচারণা শেষ হয় সোমবার মধ্যরাতে। সভা-সমাবেশে দু'দলের মেয়র প্রার্থীরা দিয়েছেন নানা প্রতিশ্রুতি। তাদের অগ্রাধিকারের তালিকায় সবার আগে রয়েছে চট্টগ্রামের দুঃখ জলাবদ্ধতা। অতীতের অভিজ্ঞতায় সচেতন নাগরিক সমাজের সভাপতি আখতার কবির চৌধুরী বলেন, জবাবদিহিতা না থাকায় সাধারণ মানুষের ধারণা তাদের প্রতিশ্রুতি নির্বাচন কেন্দ্রিক।

সন্ত্রাস দমনসহ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা মুহাম্মাদ হাসানুজ্জামান।

তিন স্তরের নিরাপত্তায় ব্যবস্থার পাশাপাশি ৩ প্লাটুন স্ট্রাইকিং ফোর্সসহ মোট ২৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানান পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভির।

২৭ জানুয়ারির নির্বাচনে ৭ মেয়রসহ ২২৫ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭৩৫টি কেন্দ্রে মোট ভোটার ১৯ লাখের বেশি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!