• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

আমাদের ব্যবসাটা ভোটের ব্যবসা: পরিকল্পনামন্ত্রী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০২৩, ০৩:৫৯ পিএম
আমাদের ব্যবসাটা ভোটের ব্যবসা: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: ব্যবসায়ীদের উদ্দেশে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আপনারা যেমন ব্যবসা করেন, আমরাও ব্যবসা করি। তবে আমাদের ব্যবসাটা ভোটের ব্যবসা, ভোটের রাজনীতি।আমাদের উভয়ের লক্ষ্য এক। সেটা হলো দেশকে এগিয়ে নেওয়া, অর্থনীতিকে শক্তিশালী করা।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশের আমদানি বিকল্প শিল্প: প্রেক্ষিত হালকা-প্রকৌশল খাত’ শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সমীর সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প সচিব জাকিয়া সুলতানাসহ ব্যবসায়ী ও উদ্যোক্তারা।

পরিকল্পনামন্ত্রী বলেন, ব্যবসার উৎপাদন বৃদ্ধিতে একটা স্থিতিশীল পরিস্থিতি দরকার। পরিবেশ দরকার যাতে ধারাবাহিকভাবে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করা সম্ভব হয়। রাজনীতির ক্ষেত্রেও স্থিতিশীল পরিবেশ দরকার। এতে ব্যবসার পরিধি বাড়ে, উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হয়। একইভাবে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে সামনের দিকে ভালোভাবে এগিয়ে নেওয়া যায়।

এম এ মান্নান বলেন, ব্যবসায়ীদের সমস্যা সমাধানে কাজ করছে সরকার। সরকার প্রধান কোনো দেশ সফর করলে ব্যবসায়ী প্রতিনিধিরা সঙ্গে থাকেন। হয়তো আমাদের মতো ছোট কর্মকর্তাদের সঙ্গে ব্যবসায়ীদের দূরত্ব থাকতে পারে। কিন্তু উচ্চ পর্যায়ে দূরত্ব নেই। আপনাদের সমস্যা থাকলে অবশ্যই তা সমাধান হবে।

তিনি আরও বলেন, আমাদের এনবিআর, ইপিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে নানান বিষয়ে দ্বিমত থাকে। এটি দূর করতে হবে। তাদের দূরত্ব মানেই শিল্পের ক্ষতি। এটা কোনোভাবেই করা যাবে না। ঢাকার ধোলাইখাল ও জিঞ্জিরায় সব পার্টস তৈরি হয়। সেখানে ময়লা হাতে সুন্দর পার্টস তৈরি হয়। তাদের খাটো করে দেখা যাবে না। তাদেরও সমস্যা আছে। সেগুলো চিহ্নিত করে তাদের এগিয়ে নিতে হবে। তাদের মতো উদ্যোক্তারা এগিয়ে গেলে দেশ আরও এগিয়ে যাবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!