• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

হরতালে বিএনপি ও সমমনাদের ঝটিকা মিছিল


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০২৩, ০৫:৪৩ পিএম
হরতালে বিএনপি ও সমমনাদের ঝটিকা মিছিল

ঢাকা : জাতীয় নির্বাচনের তফসিলের প্রতিবাদ এবং তত্ত্বাবধায়ক সরকারসহ নানা দাবিতে ডাকা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিনে রাজধানীতে কয়েকটি স্থানে ‘ঝটিকা’ মিছিল করেছে বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলো।

রোববার (১৯ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর তেঁজগাও রেল স্টেশনের সড়ক, ফকিরাপুল, কবি নজরুল সরকারি কলেজ সড়ক, জিগাতলা, বনানীর কাকলী সড়ক ও তেঁজগাও শিল্পাঞ্চল সড়কে বিএনপি, গুলশানে ছাত্রদল, বাড্ডায় মহিলা দল, শাহবাগ, রমনা, মতিঝিল, গ্রিন রোডে স্বেচ্ছাসেবক দল মিছিল করে।

এসব মিছিলে কোথাও ৩০ থেকে ৩৫ জন, কোথাও অর্ধশতাধিক নেতা-কর্মী ছিলেন।

যুগপৎ আন্দোলনের শরিকদের মধ্যে গণতন্ত্র মঞ্চ বেলা সাড়ে ১২টার দিকে বিজয়নগর সড়কে মিছিল করে। এরপর জাতীয় প্রেস ক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘‘গণতন্ত্র আর ভোটাধিকার প্রতিষ্ঠা না হলে স্বাধীনতা থাকবে না, মানুষের অধিকারও থাকবে না। কাজেই এই লড়াইয়ে পরাজয়ের কোনো জায়গা নেই।”

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, প্রধানমন্ত্রী দুইদিন আগে বিরোধী দলকে নির্বাচনে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী যদি এ কথা অন্তুর থেকে বলে থাকেন, তাহলে অনতিবিলম্বে এই তফসিল স্থগিত করুন, বিরোধী দলের নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তির ব্যবস্থা করুন এবং হাজার হাজার নেতা-কর্মীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করুন।

সমাবেশে ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবুল, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সৈয়দ বেলায়েত হোসেন বেলায়েত, কামাল উদ্দিন পাটোয়ারি, নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের দিদারুল ভুঁইয়াও বক্তব্য রাখেন।

১২ দলীয় জোট: বেলা সাড়ে ১১টায় বিজয়নগর সড়কে তারা মিছিল করে এই জোট। এতে ছিলেন জাতীয় পার্টির (কাজী জাফর) নওয়াব আলী আব্বাস, জাগপার রাশেদ প্রধান, ইকবাল হোসেন, লেবার পার্টির ফারুক রহমান, কল্যাণ পার্টির নুরুল কবির ভুঁইয়া পিন্টু, বিএলডিপির এম এ বাশার, জাতীয় দলের শামসুল আহাদ, ইসলামী ঐক্যজোটের ইলিয়াস রেজা।

জাতীয়তাবাদী সমমনা জোট: সকাল সাড়ে ১১টায় বিজয়নগর সড়কের মিছিল করে এই জোট। এনপিপির ফরিদুজ্জমান ফরহাদ, মোস্তাফিজুর রহমান মোস্তফা, জাগপার খন্দকার লুৎফুর রহমান, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম, এনডিপির আবু তাহের এতে উপস্থিত ছিলেন। পরে তারা সংক্ষিপ্ত সমাবেশ করে।

গণঅধিকার পরিষদ: নুরুল হক নূরের নেতৃত্বে পরিষদের শতাধিক নেতাকর্মী বিজয়নগর ও নয়া পল্টনের সড়কে মিছিল করে। নেতা-কর্মীদের হাতে ‘ইন্তেকাল কমিশন’ লেখা প্ল্যাকার্ড ছিল।

গণতান্ত্রিক বাম ঐক্য: তোপখানা রোড় থেকে পুরানা পল্টনের মোড়ে মিছিল করে তারা। এতে গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক হারুন চৌধুরী, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক শামসুল আলম ও প্রগতিশীল গণতান্ত্রিক দল হারুন আল রশিদ উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে এলডিপি, গণফোরাম, পিপলস পার্টি এবং এবি পার্টিও মিছিল করে তফসিলের প্রতিবাদ জানিয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!