• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

করোনা নিয়ে বড় ধরনের দুঃসংবাদ দিল শাহজালাল বিমানবন্দর


নিজস্ব প্রতিবেদক মার্চ ১০, ২০২০, ০১:৪৭ পিএম
করোনা নিয়ে বড় ধরনের দুঃসংবাদ দিল শাহজালাল বিমানবন্দর

ঢাকা : করোনা ভাইরাস শনাক্তকরণে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সচল থাকা সবশেষ স্ক্যানারটিও বিকল হয়ে গেছে। তিনটি স্ক্যানারের মধ্যে আগে থেকেই দু’টি বিকল ছিল। 

সোমবার (৯ মার্চ) রাতে সচল স্ক্যানারটি  বিকল হয়ে যায়। ফলে সাধারণ যাত্রীদের করোনা শনাক্তে এখন হ্যান্ডহেল্ড ইনফারেড স্ক্যানার ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে বিমান বন্দর কর্তৃপক্ষ।

করোনা, জিকা, ইবোলা ও নিপাহসহ অনেক সংক্রামক ব্যাধির প্রাথমিক লক্ষণ জ্বর। কোনও স্পর্শ ছাড়াই থার্মাল স্ক্যানারের মাধ্যমে মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয় করা যায়। কারও শরীরের তাপমাত্রা বেশি ধরা পড়লেই তাকে পরবর্তী সময়ে পরীক্ষার মাধ্যমে কোনও ভাইরাসে আক্রান্ত কিনা তা নির্ণয় করা হয়।

শাহজালাল বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, ‘রাতে থার্মাল স্ক্যানারটি বিকল হয়ে গেছে। মেশিনটি মেরামত করা যায় কিনা তা টেকনিশিয়ানরা পর্যবেক্ষণ করছেন। এ মুহূর্তে হ্যান্ডহেল্ড স্ক্যানার মেশিন ব্যবহার করা হচ্ছে।’

বিমানবন্দর সূত্রে জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গড়ে প্রতিদিন ২০ হাজার যাত্রী যাতায়াত করেন। ইবোলা সংক্রমণ শুরু হলে ২০১৪ সালের নভেম্বরে বিমানবন্দরে তিনটি থার্মাল স্ক্যানার মেশিন বসানো হয়। তিনটি মেশিনের মধ্যে একটি ভিআইপি জোনে, বাকি দু’টি সাধারণ যাত্রীদের যাতায়াতের স্থানে রয়েছে।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!