• ঢাকা
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

আজ বন্ধ হতে পারে যাদের ফেসবুক অ্যাকাউন্ট


সোনালীনিউজ ডেস্ক অক্টোবর ২৮, ২০২১, ১১:৩৯ এএম
আজ বন্ধ হতে পারে যাদের ফেসবুক অ্যাকাউন্ট

ঢাকা: ফেসবুক কর্তৃপক্ষের নির্দেশ মতো নিয়ম মেনে না চললে আজ (২৮ অক্টোবর) থেকে বন্ধ হয়ে যেতে পারে অনেকের ফেসবুক অ্যাকাউন্ট। অ্যাকাউন্টে ত্রুটি ধরা পড়লেই বন্ধ করে দিতে পারে ফেসবুক কর্তৃপক্ষ। 

এছাড়া যেসব কারণে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে। এর মধ্যে রয়েছে, ফেসবুকে ভুয়া নাম ব্যবহার করলে, অন্য কারও পরিচয়ে অ্যাকাউন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করলে কিংবা কাউকে হয়রানি করলে।

কোথাও এমন কথা বলা নেই যে, ফেসবুকের নতুন ফিচার প্রটেক্ট ব্যবহার না করলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। ফেসবুক ব্যবহারকারীদের বাড়তি নিরাপত্তার জন্য এটা চালু করা হয়েছে। তাই আজকের মধ্যেই প্রটেক্ট চালু করে নেওয়াটা মঙ্গল ব্যবহারকারীদের জন্য।

ফেসবুক প্রটেক্ট কি
ফেসবুকের ওয়েবসাইটে ফেসবুক প্রটেক্ট সম্পর্কে বলা হয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে, এর নাম দেওয়া হয়েছে ফেসবুক প্রটেক্ট। এটি একটি ভলানটারি প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এ প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়। এবার এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নতুন ফিচারটি নিয়ে কি বলছে ফেসবুক
এটি অ্যাড করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ফেসবুক। ফিচারটি চালু করলে এসব ব্যাখ্যার কথা জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। বলা হয়েছে, আপনার অ্যাকাউন্টটি অনেকের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এজন্য আপনার শক্তিশালী নিরাপত্তা দরকার। আপনার অ্যাকাউন্টের মতো সব অ্যাকাউন্টের রক্ষায় এই নিরাপত্তা প্রোগ্রাম তৈরি করেছে ফেসবুক। পরে প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানানোর মাধ্যমে ফেসবুক প্রটেক্ট পুরোপুরি চালু করা হবে।

এদিকে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, তারা এরই মধ্যে লগইনের ক্ষেত্রে উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে। সবাইকে এ বার্তা পাঠাচ্ছে না ফেসবুক। যাদের আইডি মনে করা হচ্ছে কোনো ধরনের হুমকির মুখে পড়তে পারে তাদেরকেই এ ধরনের বার্তা পাঠানো হচ্ছে ফেসবুকের পক্ষ থেকে।

সোনালীনিউজ/এন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System