• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ডেটা ট্রান্সফার সহজ করে দিল হোয়াটসঅ্যাপ


বিজ্ঞান-প্রযু্ক্তি ডেস্ক জুলাই ১২, ২০২৩, ০২:২৩ পিএম
ডেটা ট্রান্সফার সহজ করে দিল হোয়াটসঅ্যাপ

ঢাকা : ডেটা ট্রান্সফার সহজ করে দিল হোয়াটসঅ্যাপ। পুরনো ফোন থেকে নতুন ফোনে সহজেই চ্যাট নিয়ে নেওয়া যাবে। দরকার হবে না অ্যাপ বা বাড়তি অ্যাপ্লিকেশনের। শুধু স্ক্যান করতে হবে একটি কিউআর কোড।

ইউজাদের সুবিধার্থে এই ফিচার এনেছে মেসেজিং প্ল্যাটফরমটি। ডেটা বা চ্যাট ট্রান্সফার করার জন্য থাকতে হবে ওয়াইফাই সংযোগ। এরপর নতুন ও পুরনো ডিভাইস একই ওয়াইফাই নেটওয়ার্ক দ্বারা কানেক্টেড। পাশাপাশি উভয় ডিভাইসের অপারেটিং সিস্টেম হতে হবে অ্যানড্রয়েড ললিপপ ৫.১ বা তার বেশি। অপারেটিং সিস্টেম যদি ফোনে থাকে তবেই ফিচারটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে সাপোর্ট করবে। এই চ্যাট ট্রান্সফার করার জন্যই সবাই প্রথমে দুই ফোনেই হোয়াটসঅ্যাপটি লেটেস্ট ভার্সনে আপডেট করে নিন।

কিউআর কোড স্ক্যান করে ডেটা ট্রান্সফারের উপায় প্রথমে হোয়াটসঅ্যাপ খুলে এবার ক্লিক করুন সেটিংস অপশনে। তারপর চ্যাট অপশনে ট্যাপ করে চ্যাট ট্রান্সফার অপশনে ক্লিক করুন। কিউআর কোড চলে আসবে স্ক্রিনের ওপর। নতুন ফোন থেকে সেই কিউআর কোডে স্ক্যান করে নিতে হবে। এবার নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করতে হবে। হোয়াটসঅ্যাপে নম্বর ভেরিফাই করে অ্যাকাউন্ট সেটআপ করে নিন। এবার পুরনো ফোনে ‘ট্রান্সফার চ্যাট হিস্টোরি’ এই অপশনে ক্লিক করে ডেটা ট্রান্সফার শুরু করে দিন।

এখানে কিছু পারমিশন দিতে হবে, তারপর একটি কিউআর কোড আসবে। নতুন ফোনে আলটি কিউআর কোড আসবে সেটি পুরনো ফোন দিয়ে স্ক্যান করে নিতে। এবার নতুন ফোনটিকে পুরনো ফোনের সঙ্গে লিঙ্ক করার জন্য নতুন ফোনে আসা ইনভিটেশন গ্রহণ করুন। চ্যাট ট্রান্সফার হওয়ার সময় ওপরে একটি বার দেখা যাবে যেখানে দেখতে পাবেন কত শতাংশ চ্যাট ট্রান্সফার হয়েছে।

খেয়াল রাখবেন, এ সময় দুই ফোনই আনলক রাখতে হবে। চ্যাট ট্রান্সফার ১০০ শতাংশ না হওয়া পর্যন্ত হোয়াটসঅ্যাপ থেকে বাইরে যাওয়া যাবে না। এ সময় মেসেজ এলেও সেটি পজ করা যাবে। এবার চ্যাট ট্রান্সফার হয়ে গেলে ডান অপশনে ক্লিক করে প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!