• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

প্রাপক এসএমএস পড়েছেন কি না জানার উপায়


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১২:০৪ পিএম
প্রাপক এসএমএস পড়েছেন কি না জানার উপায়

ঢাকা: এসএমএসের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ বার্তা পাঠান অনেকেই। তবে প্রাপক এসব বার্তা পড়েছেন কি না, কখনো কখনো তা জানার প্রয়োজন হয়। 

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে গুগল মেসেজেস অ্যাপের রিড রিসিপটস অপশন চালু করে সহজেই প্রাপক এসএমএসটি পড়েছেন কি না, তা জানা যায়।

রিড রিসিপটস অপশন চালুর জন্য প্রথমে গুগল মেসেজের আরসিএস সুবিধা চালু করতে হবে। এ জন্য গুগল মেসেজেস অ্যাপে প্রবেশ করে ওপরের ডান দিকে থাকা প্রোফাইল নামে ট্যাপ করে প্রদর্শিত অপশন থেকে মেসেজেস সেটিংস নির্বাচন করতে হবে। এরপর ‘জেনারেল’ অপশন নির্বাচনের পর ‘আরসিএস চ্যাটস’ নির্বাচন করতে হবে। 

এবার ‘টার্ন অন আরসিএস চ্যাটস’ বাটনে ক্লিক করে ওপরে থাকা ‘স্ট্যাটাস’ অপশনের নিচে থাকা ‘ভেরিফাই ইউর নম্বর’ অপশন নির্বাচন করতে হবে। পরের পৃষ্ঠায় ফোন নম্বর লিখে নিচে থাকা ‘অ্যাড নম্বর’ অপশনে ট্যাপ নির্বাচন করলেই ফোনে একটি কোড আসবে। 

ফোন নম্বর যাচাইয়ের পর ‘টার্ন অন আরসিএস চ্যাটস’-এর নিচে থাকা ‘সেন্ড রিড রিসিপটস’ অপশনের পাশে থাকা টগল চালু করতে হবে। এবার গুগল মেসেজেস অ্যাপে এসে যাকে বার্তা পাঠাতে হবে, তার নাম খুঁজে চ্যাটবক্সে প্রয়োজনীয় বার্তা লিখতে হবে। 

বার্তা লেখার পর ডান দিকে থাকা ‘সেন্ড’ বাটনে প্রেস করতে হবে। মেসেজ সেন্ড হলে মেসেজের নিচে ডেলিভার্ড অপশন দেখা যাবে। আর প্রাপক বার্তাটি পড়লে নিচে ‘রিড’ লেখা দেখা যাবে। উল্লেখ্য, এ সুবিধা ব্যবহারের জন্য প্রেরকের মতো প্রাপকেরও ফোনেও আরসিএস চ্যাট ও সেন্ড রিড রিসিট অপশন চালু থাকতে হবে।

এআর

Wordbridge School
Link copied!