• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

গণশিক্ষামন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের হাইকোর্টের রুল জারি


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ৭, ২০১৭, ০৬:২৬ পিএম
গণশিক্ষামন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের হাইকোর্টের রুল জারি

ঢাকা: রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্যানেল শিক্ষকদের নিয়োগে  আদালতের আদেশ বাস্তবায়ন না করায় প্রাথমিক ও গনশিক্ষামন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আদালত অবমাননার এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে  বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষরঞ্জন দাস সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

রুলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, পলিশি ও অপারেশনের পরিচালক, মুন্সিগঞ্জ জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তারাও বিবাদী হিসেবে রয়েছেন।

এর আগে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্যানেল শিক্ষকদের ৬০ দিনের মধ্যে নিয়োগের নির্দেশ দিয়ে আদেশ দেন হা্টকোর্ট।

সূত্র জানায়, রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে ৬০ দিনের মধ্যে নিয়োগের আদেশ দিলেও অদ্যবধি উক্ত আবেদনকারীদের নিয়োগ দেয়া হয়নি। তাই মুন্সিগঞ্জ জেলার মুসা কালিমুল্লাহসহ ১০ জন মহামান্য হাইকোর্টে এই আদালত অবমাননার মামলা দায়ের করেন। আদালত বিষয়টি শুনে মঙ্গলবার এ আদেশ দেন।

এদিকে আদালত অবমাননার অভিযোগ বরিশাল জেলা প্রশাসকের বিরুদ্ধে রুল জারি করেছেন একই আদালত।

বরিশাল জেলা প্রশাসকের সঙ্গে বরিশালের বাসিন্দা আব্দুল মান্নান সন্যামতের জমি সংক্রান্ত একটি সমঝোতা স্বাক্ষরিত হয়। কিন্তু চুক্তি অনুযায়ী মান্নানকে জেলা প্রশাসক জমি বুঝিয়ে না দেয়ায় হাইকোর্টে আবেদন করেন মান্নান। পরে হাইকোর্ট বিষয়টি শুনানি নিয়ে নিষ্পত্তির নির্দেশ দেন। কিন্তু আদালতের আদেশের পর দীর্ঘদিন পেরিয়ে গেলেও আদেশ বাস্তবায়ন না হওয়ায় বরিশাল জেলা প্রশাসকের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করলে আদালত আজ রুল জারি করেন।

আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন শেখ মো. আতিয়ার রহমান।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!