• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সম্ভাব্য প্রার্থীদের তালিকা তারেক রহমানের হাতে


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৩, ২০২১, ০৫:৩৯ পিএম
সম্ভাব্য প্রার্থীদের তালিকা তারেক রহমানের হাতে

ঢাকা:  আগামী জাতীয় নির্বাচনকে টার্গেটে নিয়ে কর্মসূচি ঠিক করতে এরই মধ্যে মনোযোগ দিয়েছে মাঠের বিরোধী দল বিএনপি। এক যুগের বেশি সময় আগে এক-এগারোর মধ্য দিয়ে যে বৈরী রাজনৈতিক পরিস্থিতির জালে নিপতিত দলটির বন্ধুর পথ এখনো মসৃণ হয়নি। বিভিন্ন ধরনের চাপের মধ্যে যেন কোনো রকমে টিকে থাকা। 

আরও পড়ুন: একটি কৌশলে মিল দু’দলে

১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের অন্যতম বৃহত্তম এই রাজনৈতিক দলটি এত দীর্ঘসময় কখনো ক্ষমতার বাইরে থাকেনি। তবে এবার যে কোনো মূল্যে ঘুরে দাঁড়াতে চায় দলটি। অতীতের সব ব্যর্থতার গ্লানি মুছে রাজনৈতিক কৌশলেই ক্ষমতার মসনদে বসার চিন্তা তাদের। 

এজন্য বেশ কৌশলে এগোচ্ছে বিএনপি। গণতন্ত্র পুনরুদ্ধার ও সুষ্ঠু জাতীয় নির্বাচনের দাবিতে জাতীয় ঐক্যের জোর তৎপরতা শুরু করেছে দলটি। নিজ দল ও জোটে ঐক্য সুদৃঢ় রাখার পাশাপাশি বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়তে নতুন করে তৎপরতা শুরু করেছেন সিনিয়র নেতারা।

আরও পড়ুন: অভ্যন্তরীণ কোন্দল মেটাতে কাজ শুরু করেছে আ.লীগ

এদিকে আন্দোলন কিংবা নির্বাচন সবকিছুতেই খালেদা জিয়া ও তারেক রহমানকে সামনে রেখেই করতে চায় বিএনপি।২০১৮ সালের মতো আর নেতা ‘হায়ার’ করবে না দলটি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য জানান, স্থায়ী কমিটির সদস্যরা সবাই ঐক্যবদ্ধভাবেই কাজ করছেন। জাতীয় ঐক্যের রূপরেখা তৈরি হচ্ছে। সিনিয়র নেতাদের আসন বাদে অন্যান্য আসনে সম্ভাব্য প্রার্থীর তালিকা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হাতে রয়েছে। এবারের নির্বাচন বিষয়ে বহির্বিশ্বের শক্তিগুলোর সঙ্গে ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজেই যোগাযোগ রাখছেন। এজন্য একটি উইংও রয়েছে তার। কোনো বার্তা থাকলে সেখান থেকেই তা দেশের সিনিয়র নেতাদের জানানো হয়। সে অনুযায়ী নেতারা কাজ করছেন।

আরও পড়ুন : জামায়াতের মাস্টারপ্ল্যান ফাঁস

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করেই সব পরিকল্পনা বিএনপির। বৃহত্তর ঐক্য গঠনে কাজ চলছে। দেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়া এখন প্রায় সব দলই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চায়। দেশের সবচেয়ে জনপ্রিয় দল হিসাবে বিএনপির দায়িত্ব, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা। তাই দ্বাদশ সংসদ নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু ভাবে অনুষ্ঠানে এক দফা দাবিতে ‘নতুন রূপে’ আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। অভিন্ন দাবিতে বিভিন্ন রাজনৈতিক দলকে নিয়ে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য সংগ্রাম করে যাচ্ছে বিএনপি। ইনশাআল্লাহ, এই সংগ্রামে জয় হবেই।

সোনালনিউজ/আইএ

Wordbridge School
Link copied!