• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

ভাঙনের মুখে জাতীয়তাবাদী রাজনীতি


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০২৩, ০১:১৫ পিএম
ভাঙনের মুখে জাতীয়তাবাদী রাজনীতি

ঢাকা : বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে, বিএনপিসহ দেশের জাতীয়তাবাদী রাজনৈতিক ধারা বড় ধরণের ভাঙনের মুখে পড়তে যাচ্ছে। বিএনপি, বিকল্প ধারা এবং এলডিপির কেন্দ্রীয় নেতাসহ মাঠ পর্যায়ের বেশ কিছু নেতাকর্মী যোগ দিতে যাচ্ছেন তৃণমূল বিএনপিতে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) প্রথম কাউন্সিলের মাধ্যমে পুনর্গঠিত হয়ে আরো সুসংগঠিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে দলটি। গঠনতন্ত্র পরিবর্তন করে মুক্তিযুদ্ধের চেতনা ও মানবাধিকার প্রসঙ্গ সামনে আনা হচ্ছে।

তৃণমূল বিএনপিতে যোগদান করেই দলটির শীর্ষ নেতৃত্বে চলে এসেছেন বিএনপির সাবেক দুই নেতা শমসের মবিন চৌধুরী ও তৈমুর আলম খন্দকার। শমসের মবিন দলটির চেয়ারপারসন ও তৈমুর আলম মহাসচিব নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে তৃণমূল বিএনপির প্রথম জাতীয় কাউন্সিলে কাউন্সিলরদের ভোটে নিজ নিজ পদে নির্বাচিত হন তারা। এছাড়া দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত ব্যারিস্টার নাজমুল হুদার মেয়ে অন্তরা সেলিমা হুদা দলটির এক্সিকিউটিভ চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন। কাউন্সিলে দলটির ২৭ সদস্যের আংশিক কমিটি নির্বাচিত হয়েছে।

তৃনমূল বিএনপি নিয়ে আলোচনায় বিএনপির সাবেক মহাসচিব ও শীর্ষ নেতা ব্যারিস্টার নাজমুল হুদার নামটি বারবারই সামনে চলে আসে। যিনি রাজনীতিতে ছিলেন একটি আলোচিত নাম। বিএনপি থেকে পদত্যাগ করে, বিএনএফ ও বিএনএম শেষে ২০১৫-তে থিতু হন ‘তৃণমূল বিএনপি’ গঠন করেন তিনি। নির্বাচন কমিশন প্রথমে দলটির নিবন্ধন না দিলেও, পরে সুপ্রিম কোর্টের নির্দেশে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি নিবন্ধন পায় দলটি।

নাজমুল হুদার মৃত্যুর ৩ দিন পরেই দলের হাল ধরে তারই কন্যা অন্তরা হুদা। তারই নেতৃত্বে কাউন্সিলের মাধ্যমে দলটি পুনর্গঠিত হয়ে বাংলাদেশের রাজনীতিতে নতুন আলোড়ন আনতে চাচ্ছে। এই নিয়ে জাতীয়বাদী রাজনীতিতে শুরু হয়েছে তোলপাড়। পাদপ্রদীপে রয়েছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। সঙ্গে থাকছেন বিএনপির সাবেক নেতা, বিকল্প ধারার প্রেসিডিয়াম সদস্য ও কূটনীতিক বীর মুক্তিযোদ্ধা শমসের মবিন চৌধুরী।

সহিংস রাজনীতির বিপরীতে মানবিক গণতান্ত্রিক রাজনীতি অব্যাহত রাখতে তৃণমূল বিএনপি পুনর্গঠিত হচ্ছে। গণতন্ত্র সংশোধন করে দলটি মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে সংগঠিত করে মানবাধিকরা রক্ষায় কাজ করে যাবেন দলটির নতুন নেতৃত্ব এমনটিই তারা বলেছেন কাউন্সিলে দেয়া বক্তৃতায়।

এমটিআই

Wordbridge School
Link copied!