• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

হাসপাতালে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, সেবাগ্রহণের টিকিট মিলবে অনলাইনে


শামসুল ইসলাম মে ২৬, ২০২৪, ০৯:৩০ পিএম
হাসপাতালে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, সেবাগ্রহণের টিকিট মিলবে অনলাইনে

ঢাকা: উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ও অপারেশন থিয়েটারে ২৪ ঘন্টা নিরবিচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করার প্রস্তাব করেছেন কুমিল্লার জেলা প্রশাসক। গত ৩-৬ মার্চ অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনের তৃতীয় কার্য অধিবেশনে এই প্রস্তাব করলে তাতে সম্মতি দেয় সরকার। এটি বাস্তবায়নে স্বাস্থ্য সেবা বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সরকারি হাসপাতাল সমুহের স্বাস্থ্য সেবা গ্রহণের টিকেট অনলাইনে প্রদানের প্রস্তাব করেছেন খাগড়াছড়ির জেলা প্রশাসক। প্রস্তাবনায় তিনি বলেন, সরকারি হাসপাতালসমুহে যে কোন স্বাস্থ্য সেবা গ্রহণের জন্য যে টিকেট কাটতে হয় সেখানে দীর্ঘ লাইনের কারনে সেবা গ্রহণ বিলম্বিত হয়। দ্রুত সেবা প্রদানের জন্য টিকেট কাউন্টারের পরিবর্তে অনলাইনে টিকেট কাটার ব্যবস্থা করা প্রয়োজন। সরকারি হাসপাতালে পর্যাপ্ত ট্রলি/হুইল চেয়ার না থাকায় অনেক সময় দালালদের দৌরত্ব দেখা যায়। অধিকাংশ বেসরকারি হাসপাতালে অনলাইনে বিল প্রদান ব্যবস্থা থাকা স্বত্বেও আংশিক অনলাইনে গ্রহণ করে অবশিষ্ট অর্থ কর ফাকি দেওয়ার জন্য নগদে গ্রহণ করার প্রবণতা দেখা যায়। এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

পর্যায়ক্রমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চাহিদা মোতাবেক সর্পদংশনে এন্টিভেনম সরবরাহ এবং সংরক্ষণের প্রস্তাব করেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক। তার এই প্রস্তাবটি আমলে নিয়ে স্বাস্থ্য সেবা বিভাগকে বাস্তবায়নের নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

সভায় ঝিনাইদহের জেলা প্রশাসক বলেন, প্রতি মাসে ঝিনাইদহ জেলায় ৩০-৩৫ জন মানুষ আত্মহত্যা করেন। কাউন্সিলিং করে এই প্রবণতা কিছুটা কমানো হয়েছে। কিন্তু আত্মহত্যা করতে গিয়ে যারা বেঁচে গিয়েছে তাদের সাইকোলজিক্যাল ডিজঅর্ডার থাকে। তাদের জন্য জেলা সদর হাসপাতালে সাইকোলজিস্ট নিয়োগ দেওয়া দরকার।

সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় কার্যঅধিবেশনে স্বাস্থ্য সেবা বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ সম্পর্কিত বিষয়াবলির এই অধিবেশনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রী ডা: সামন্ত লাল সেন, বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: রোকেয়া সুলতানা, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো: জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব মো: আজিজুর রহমান।


 
বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো: জাহাঙ্গীর আলম বলেন, সকল জেলার জন্য জনবল নিয়োগের কার্যক্রম চলমান আছে। হাসপাতালের টিকিট ফির ব্যাপারে অর্থ বিভাগের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। সরকারি জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। জেলা পর্যায়ের হাসপাতালে প্রাইভেট ফান্ড গঠনের জন্য দ্রুততম সময়ের মধ্যে নীতিমালা প্রণয়ন করা হবে। সরকারি হাসপাতালগুলোতে নিয়মিত হাজিরার ভিত্তিতে খাবার দেওয়ার চেষ্টা করা হবে।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব মো: আজিজুর রহমান বলেন, ইউনিয়ন মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ৪ হাজার জনবল নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এই নিয়োগ প্রদান সম্পন্ন হলে কেন্দ্র সমূহ ২৪ ঘন্টা খোলা থাকবে। 
জেলা পর্যায়ের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নতুন পদ সৃজনের উদ্যেগ গ্রহণ করা হবে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যক্রম পরিদর্শন করে তাদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান এবং পরিদর্শন প্রতিবেদন প্রেরণের জন্য বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বঅহী কর্মকর্তাগণকে তিনি অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, হাসপাতালের শুন্য পদ যথাসময়ে পূরণ না হওয়ায় যন্ত্রপাতির যথাযথ ব্যবহার না হয়ে অনেক সময় নষ্ট হয়ে যাচ্ছে এতে কাঙ্খিত সেবা প্রদান সম্ভব হচ্ছে না। রোগীদের কাছ থেকে হাসপাতালে যে ফি ও টিকেট নেওয়া হয় তার আংশিক অর্থ হাসপাতালের প্রয়োজনে ব্যবহারের বিষয়ে বিবেচনা করা যায়। নিউরো হাসপাতালের যন্ত্রপাতি মেইনটেন্যান্স এর বিষয়ে যথাযথ উদ্যেগ গ্রহণ করা প্রয়োজন। জেলা পর্যায়ের হাসপাতালে কোন ফান্ড গঠন করে সেখানে কোন ব্যক্তি দান করতে চাইলে তা গ্রহণ ও ব্যবস্থাপনার জন্য নীতিমালা প্রণয়ন করার বিষয় বিবেচনা করা যেতে পারে।

প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য মন্ত্রী ডা: সামন্ত লাল সেন বলেন, চিকিৎসার জন্য ঢাকায় যেন মানুষকে ভিড় করতে না হয় সেজন্য প্রান্তিক পর্যায়ের উপজেলা, জেলা পর্যায়ে স্বাস্থ্য ব্যবস্থা উন্নত করতে হবে। যত্রতত্র অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে অভিযান জোরদার করতে হবে।

এসআই/আইএ

Wordbridge School
Link copied!