• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

অধিনায়কত্ব ছেড়ে দিলেন মাশরাফি, জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচ


ক্রীড়া ডেস্ক মার্চ ৫, ২০২০, ০৩:০৬ পিএম
অধিনায়কত্ব ছেড়ে দিলেন মাশরাফি, জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচ

ছবি: সংগৃহীত

ঢাকা: সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচটিই অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলবেন মাশরাফি বিন মুর্তজা। সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেটিই হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ।

বৃহস্পতিবার (৫ মার্চ) জিম্বাবুয়ে বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে দুপুরে মাশরাফি একথা জানান।

এ সময় তিনি বলেন, সবাইকে ধন্যবাদ জানাই। বিসিবি ও টিম ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাই। হাথুরুসিংহে, খালেদ মাহমুদ সুজন, রোডস ও ডমিঙ্গোকে ধন্যবাদ। সবার সহযোগিতা ছাড়া কোনো কিছুই সম্ভব হতো না।

এছাড়া সাধারণ খেলোয়াড় হিসেবে পরবর্তী অধিনায়ককে সাহায্য করবেন বলেও জানান ম্যাশ।

এর ফলে টানা ছয় বছর ধরে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয় মাশরাফি বিন মুর্তজার অধিনায়ক ক্যারিয়ারের ইতি ঘটতে যাচ্ছে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটিতে। দেশের সবচেয়ে সফল অধিনায়কের এই সিরিজটা যে শেষ সেটা সিরিজ শুরুর আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, খুব শিগগিরই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। সামনে যে বিশ্বকাপটা আছে সেটার জন্য আমরা দল ও অধিনায়ক দুই বছর আগেই করে ফেলব। খুব শিগগিরই এই সিদ্ধান্ত নিতে হবে। আমার তো মনে হয় এক মাসের মধ্যে এই ব্যাপারে ক্লিয়ার কাট সিদ্ধান্ত দিতে পারব।

এদিকে, বোর্ড প্রধানের এমন মন্তব্যের পর সবাই একরকম ধরেই নিয়েছিল, সত্যিই শেষ হতে যাচ্ছে মাশরাফির বর্ণাঢ্য অধিনায়ক ক্যারিয়ারের ইতি। শেষ পর্যন্ত সেটিই হতে যাচ্ছে। আগামীকাল শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ইতি টানতে যাচ্ছেন অধিনায়কত্বের। 

এমনটাই জানা গেছে মাশরাফির ঘনিষ্ঠ সূত্র থেকে। ২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৮০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৬টি ম্যাচ। তবে মোট ৮৭ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ। ডান-হাতি পেসারের নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। 

এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। মাশরাফির নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!