• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে কোন চার দল, জানালেন গিলক্রিস্ট


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০৯:৩৭ পিএম
বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে কোন চার দল, জানালেন গিলক্রিস্ট

ঢাকা: আসন্ন ওয়ানডে বিশ্বকাপ নিয়ে অনেক ক্রিকেটারই নিজেদের ভবিষ্যদ্বাণী করেছেন। এবার সেই তালিকায় যোগ দিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টও।

সাবেক এই উইকেটকিপার-ব্যাটসম্যান অবশ্য চমকে ওঠার মতো কোনো নাম নেননি। গিলক্রিস্টের মতে, ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে ভারত, পাকিস্তান, বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

৫ অক্টোবর শুরু হতে যাওয়া বিশ্বকাপে স্বাভাবিকভাবেই ফেবারিট স্বাগতিক ভারত। ২০১১ সালে উপমহাদেশের সর্বশেষ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত। এরপর গত দুই বিশ্বকাপও থেকে গেছে স্বাগতিক অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ঘরেই। তবে শুধু সে রেকর্ড নয়, হিসাবেও শক্তিশালী এশিয়া কাপের চ্যাম্পিয়ন রোহিত শর্মার ভারত।

অন্যদিকে এশিয়া কাপে ভরাডুবির পরও আইসিসি টুর্নামেন্ট বলেই পাকিস্তানকে হিসাবের বাইরে রাখা যাচ্ছে না। আর ভারতে হওয়া সর্বশেষ বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল পাকিস্তান। আবার ফর্ম ও সামর্থ্যের বিচারে এই মুহূর্তে বিশ্বের সেরা দলের একটি বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আর বিশ্বকাপে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে বাদ দিয়ে হিসাব করাও বেশ কঠিন।

এ কারণেই হয়তো গিলক্রিস্টের ভবিষ্যদ্বাণীতে তেমন কোনো চমক নেই। আহমেদাবাদে একটি প্রোমোশোনাল ইভেন্টে যোগ দিয়ে এই উইকেটকিপার-ব্যাটসম্যান বলেন, ‘আমার মনে হয়, ভারত-পাকিস্তান সেমিফাইনালে খেলবে। অন্য দুটি দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।’

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও পাঁচ ম্যাচের সিরিজে ৩-২ ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়া এই সিরিজে পূর্ণ শক্তির দল পায়নি। ভারতের বিপক্ষে তিন ম্যাচে পূর্ণ শক্তির অস্ট্রেলিয়াকে দেখেই তাদের সম্পর্কে একটা স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে বিশ্বাস গিলক্রিস্টের, ‘ভারতে এলে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই অস্ট্রেলিয়া অনেক কিছু শিখতে পারবে। বিশ্বকাপের আগে তাদের আরও তিনটি ম্যাচ আছে। আর এখানে অস্ট্রেলিয়া পুরো স্কোয়াডই পাবে। হয়তো এই সিরিজেই বুঝতে পারব, দল হিসেবে তারা কোথায় আছে। কে চ্যাম্পিয়ন হবে, সেটা বলা কঠিন। তবে আমার মনে হয়, এই চার দলই সেমিফাইনালে উঠবে।’

ভারতের মাটিতে সর্বশেষ সিরিজে ওপেনিংয়ে রান না পাওয়ায় ডেভিড ওয়ার্নারকে মিডল অর্ডারে নিয়ে আসা হয়েছিল। তবে ওয়ার্নার এখন ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজে এক সেঞ্চুরির পাশাপাশি একটি ফিফটির দেখা পেয়েছেন এ বাঁহাতি ওপেনার। 

গিলক্রিস্ট মনে করেন, ওয়ার্নারের ইনিংস শুরু করাই উচিত, ‘ওয়ার্নার দক্ষিণ আফ্রিকা সিরিজে যেমন করেছে, তাতে ভালো মনে হয়েছে। আমার মনে হয়, তার ওপেনিংই করা উচিত। মিডল অর্ডার ওয়ার্নারের ব্যাটিং করা নিয়ে আলোচনা হয়তো হয়েছে, তবে আমার মনে হয়, তার ওপেন করা উচিত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি ইনিংসে সে দেখিয়েছে, টপ অর্ডারে ওয়ার্নার আগের মতোই দাপুটে।’

এআর

Wordbridge School
Link copied!