• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

এবার ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৯:৪৩ এএম
এবার ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া

ঢাকা : গেল জুনে ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপ, নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের পর এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার কাছে হারল ভারত। আজ দক্ষিণ আফ্রিকার বেননিতে ফাইনালে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল ৭৯ রানে হারিয়েছে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে। এ নিয়ে আইসিসির টানা তিনটি ফাইনালে ভারত হারল অস্ট্রেলিয়ার কাছে।

জাতীয় দল ও যুব পর্যায়ে অস্ট্রেলিয়াই এখন ওয়ানডে ফরম্যাটে বিশ্ব চ্যাম্পিয়ন। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া অস্ট্রেলিয়া ৭ উইকেটে ২৫৩ রান তোলে। ভারত অলআউট হয় ১৭৪ রানে।

‘বড়দের অনুকরণ করতে পারা দারুণ হবে’, টসের সময়ই বলেছিলেন অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক হিউজ ওয়াইবগিন। সেটিই করে দেখাল তার দল। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে সবচেয়ে সফল দল (পাঁচবার চ্যাম্পিয়ন) ভারত। আগের আসরের চ্যাম্পিয়নও ছিল তারাই। সেই ভারতকে হারিয়ে ২০১০ সালের পর আবারও শিরোপা জিতল অজি যুবারা। অস্ট্রেলিয়া এই নিয়ে চতুর্থবারের মতো জিতল যুব বিশ্বকাপ।

লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই সাজঘরে ফেরেন কুলকার্নি (৩)। শুরুর সেই ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন মুশের খান ও আদার্শ সিং। দ্বিতীয় উইকেটে ৩৭ রানের জুটিতে দলকে টেনে তোলার চেষ্টা করেন তারা। তবে এবারের আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশের ২২ রান করে ফেরেন। এই টপ অর্ডার ব্যাটার ফেরার পরই পথ হারায় দল।

এক প্রান্ত আগলে রেখেছিলেন আদার্শ। তিনি করেন ৪৭ রান। শেষদিকে মুরুগান অভিষেকের ৪২ রান শুধুই হারের ব্যবধান কমিয়েছে। অজিদের হয়ে ৩টি করে উইকেট নেন মাহলি বিয়ার্ডম্যান ও রাফ ম্যাকমিলান।

এর আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙে ১৬ রানে। দ্বিতীয় উইকেট জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন হ্যারি ডিক্সন ও হিউজ ওয়াইবগিন। ৫৬ বলে ৪২ রান করেছেন ডিক্সন। আর হিউজের ব্যাট থেকে এসেছে ৬৬ বলে ৪৮ রান। তবে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতীয় বংশদ্ভুত হারজাস সিং। দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেছেন এই মিডল অর্ডার ব্যাটার। তার ইনিংসে ছিল ৩টি করে চার ও ছক্কা।

পরে অলিভার পিকের অপরাজিত ৪৬ রানের ইনিংসে ভর করে আড়াইশো ছাড়ানো স্কোর পায় অস্ট্রেলিয়ার যুবারা।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৫৩/৭ (ডিক্সন ৪২, কন্সটাস ০, ওয়াইবগিন ৪৮, হারজাস ৫৫, হিকস ২০, পিক ৪৬*, ম্যাকমিলান ২, অ্যান্ডারসন ১৩, স্ট্র্যাকার ৮*; রাজ ১০-০-৩৮-৩, নামান ৯-০-৬৩-২, সৌমি ১০-০-৪১-১, মুশির ৯-০-৪৬-১, মুরুগান ১০-০-৩৭-০, প্রিয়ানশু ২-০-১৭-০)

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৪৩.৫ ওভারে ১৭৪ (আদার্শ ৪৭, আর্শিন ৩, মুশির ২২, সাহারান ৮, সাচিন ৯, প্রিয়ানশু ৯, আরাভেলি ০, মুরুগান ৪২, রাজ ০, নামান ১৪*, সৌমি ২; ভাইডলার ১০-২-৩৫-২, অ্যান্ডারসন ৯-০-৪২-১, স্ট্র্যাকার ৭.৫-১-৩২-১, বিয়ার্ডম্যান ৭-২-১৫-৩, ম্যাকমিলান ১০-০-৪৩-৩)

ফল: অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল ৭৯ রানে জয়ী

ম্যান অব দা ফাইনাল: মাহলি বিয়ার্ডম্যান

ম্যান অব দা টুর্নামেন্ট: কিউনা মাফাকা

এমটিআই

Wordbridge School
Link copied!