• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

ব্রাজিলকে বিদায় করে অলিম্পিকস ফুটবলে আর্জেন্টিনা


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১২, ২০২৪, ১০:১১ এএম
ব্রাজিলকে বিদায় করে অলিম্পিকস ফুটবলে আর্জেন্টিনা

ঢাকা : ম্যাচের আগের সমীকরণে সুবিধাজনক অবস্থানে ছিল ব্রাজিল। কিন্তু তাদের ফুটবলে সাম্প্রতিক সময়ে যে শনির দশা চলছে, সেই ছাপ যেন পড়ল এখানেও। ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকসের চূড়ান্ত পর্বে জায়গা করে নিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা।

ভেনেজুয়েলায় দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ের চূড়ান্ত পর্বে রোববার ব্রাজিলকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা। ৭৭তম মিনিটে হেড থেকে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন লুসিয়ানো গন্দু।

বাছাইপর্ব উতরাতে হলে এই ম্যাচে স্রেফ ড্র করলেই চলত ব্রাজিলের। কিন্তু গত চার অলিম্পিকসে পদকজয়ী দলটি পারল না সেটিও। সবশেষ দুই আসরের অলিম্পিকস ফুটবলের সোনা জয় করা দল তারা। এর আগের আসরে জিতেছিল রূপা, এর আগেরটিতে ব্রোঞ্জ। কিন্তু সেই দলটিই ২০০৪ সালের পর এই প্রথমবার অলিম্পিকসে খেলতে পারছে না।

আর্জেন্টিনার সামনে বিকল্প ছিল না জয়ের। প্রথম দুই ম্যাচে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে ড্র করার পর দেশে প্রবল সমালোচনার মুখেও পড়েছিল তারা। কিন্তু দলটির কোচ সাবেক অধিনায়ক হাভিয়ের মাসচেরানো প্রত্যয়ী কণ্ঠে বলেছিলেন, শেষ ম্যাচে ব্রাজিলকে হারিয়েই তারা অলিম্পিকসের যোগ্যতা অর্জন করবেন। সেই লক্ষ্য পূরণ করেই ছাড়ল দলটি।

অলিম্পিকস ফুটবলে দুইবার সোনা জয়ের কীর্তি আছে আর্জেন্টিনার। ২০০৪ ও ২০০৮ আসরে সেই স্বাদ তারা পেয়েছিল।

২০০৮ অলিম্পিকসে সোনাজয়ী দলের অংশ ছিলেন লিওনেল মেসি। এবার ক্যারিয়ারের গোধূলিবেলায় আবার তাকে অলিম্পিকসে দেখা যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

অলিম্পিকস ফুটবলের বাছাইয়ে খেলে থাকে অনূর্ধ্ব-২৩ দল। তবে মূল পর্বে বেশি বয়সী ফুটবলার খেলানো যায় ৩ জন করে। আর্জেন্টিনা বাছাই উতরাতে পারলে মেসি খেলতে পারেন, এরকম একটা গুঞ্জন ছিল আগে থেকেই।

প্যারিসে এবারের অলিম্পিকস শুরু আগামী ২৬ জুলাই। দক্ষিণ আমেরিকা থেকে আর্জেন্টিনা ছাড়া মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে প্যারাগুয়ে।

চার দলের বাছাইয়ের চূড়ান্ত পর্বে ৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে প্যারাগুয়ে। ব্রাজিলকে হারিয়ে এই পর্ব শুরু করা দলটি আর্জেন্টিনার সঙ্গে ড্রয়ের পর রোববার আবার জিতেছে স্বাগতিক ভেনেজুয়েলার বিপক্ষে।

এমটিআই

Wordbridge School
Link copied!