• ঢাকা
  • সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

ক্রিকইনফোর বর্ষসেরা বোলিং পুরস্কার জিতলেন মারুফা


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২০, ২০২৪, ০৩:১৫ পিএম
ক্রিকইনফোর বর্ষসেরা বোলিং পুরস্কার জিতলেন মারুফা

ঢাকা: ইএসপিএনক্রিকইনফোর সেরা নারী ওয়ানডে বোলিং পারফরম্যান্স নির্বাচিত হয়েছেন মারুফা আক্তার।

গত জুলাইয়ে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে জেতে বাংলাদেশ নারী ক্রিকেট দল। মিরপুরে পাওয়া মেয়েদের সেই ঐতিহাসিক জয়ে সবচেয়ে বড় ভূমিকা মারুফার। ৭ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন এই পেসার।  

৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি ছিল বৃষ্টিবিঘ্নিত। সেদিন ১৫২ রানে অলআউট হয়েও ডিএলএস পদ্ধতিতে বাংলাদেশের মেয়েরা জেতে ৪০ রানে। ডিএলএস নিয়মে ৪৪ ওভারে নেমে আসা ম্যাচে ১৫৪ রানের লক্ষ্যে ব্যাট করা ভারত অলআউট হয় ১১৩ রানে। 

মারুফার ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক ২০২২ সালের ডিসেম্বরে। ক্যারিয়ারের বেশির ভাগ ম্যাচই খেলেছেন ২০২৩ সালে। ২০২৩ সালে আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের পুরস্কারেও মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের পেসার মারুফা। গত বছর মারুফা ওয়ানডে খেলেছেন ৯টি। উইকেট নিয়েছেন ১০টি। 

ক্রিকইনফোর সেরা টেস্ট ব্যাটিং নির্বাচিত হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ট্রাভিস হেডের খেলা ১৬৩ রানের ইনিংস। সেরা বোলিং স্পেল ভারতের বিপক্ষে ইন্দোরে নাথান লায়নের ৬৪ রানে ৮ উইকেট।

ছেলেদের সেরা ওয়ানডে ব্যাটিং পারফরম্যান্স বাছাই করতে হয়তো ক্রিকইনফোকে কোনো কষ্টই করতে হয়নি। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের ২০১ রানের অপরাজিত ইনিংসটিই সেরা ব্যাটিং পারফরম্যান্স। সেরা ওয়ানডে বোলিং পারফরম্যান্স হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ সেমিফাইনালে মোহাম্মদ শামির ৫৭ রানে নেওয়া ৭ উইকেট।

এআর

Wordbridge School
Link copied!