• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার বিপক্ষে উড়ে গেল বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক মার্চ ২১, ২০২৪, ০৪:০৫ পিএম
অস্ট্রেলিয়ার বিপক্ষে উড়ে গেল বাংলাদেশ

ঢাকা: অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে বহুল আকাঙিক্ষত সিরিজের শুরুটা ভালো হলো না বাংলাদেশের। সিরিজের প্রথম ওয়ানডেতেই অজিদের কাছে রীতিমতো উড়ে গেল নিগার সুলতানা জ্যোতির দল।

মিরপুর শের-ই-বাংলায় ব্যাটিং ব্যর্থতায় স্বাগতিকরা হেরেছে ১১৮ রানে। বাংলাদেশের মেয়েরা এর আগে কেবল একবারই দুইশ রানের কোটা পার করতে পেরেছে। অস্ট্রেলিয়ার নারী দলের বিপক্ষে ২১৪ রানের লক্ষ্যটাই তাই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জই ছিল।

আর সেই লক্ষ্য তাড়া করতে গিয়ে মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশের ব্যাটাররা। ৩৬ ওভারেই সবকটি উইকেট হারিয়ে টাইগ্রেসদের ইনিংস থেমেছে মাত্র ৯৫ রানে। ফলাফল ১১৮ রানের বড় ব্যবধানে হার। 

স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ২৭ রানের ইনিংস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির। এ ছাড়া দুই অঙ্ক পেরোতে পেরেছেন কেবল আর দুই জন-সুবহানা মোস্তারি (১৭) ও মুর্শিদা খাতুন (১০)। 

পুরুষদের মতো নারী ক্রিকেটেও প্রবল শক্তিধর অস্ট্রেলিয়া। এক দুই কিংবা তিন নয়, ওয়ানডেতে রেকর্ড ৭ আর টি-টোয়েন্টিতে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন অজি মেয়েরা। সেই চ্যাম্পিয়নরা প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে বাংলাদেশে। যে কারণে সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল এই সিরিজ। ভালো কিছুর প্রত্যাশা ছিল স্বাগতিক দলেরও। যদিও তাদের শুরুটা হয়েছে ব্যাটিং ভরাডুবিতে বড় হারে। 

২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় বলেই ফারজানা পিংকি ক্যাচ দিয়েছেন অ্যালিসা হিলিকে। মেগান শুটের ইনসুইং ঠেকাতে চেয়েছিলেন। তবে ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় উইকেটের পেছনে। দুইয়ে নামা মুর্শিদা এরপর সোবহানাকে নিয়ে এগোতে চেয়েছিলেন। দলীয় ২১ রানের মাথায় আবার ছন্দপতন। অ্যালিশা গার্ডনারের বলে স্লিপে বেথ মুনিকে সহজ ক্যাচ দেন মুর্শিদা। 

এরপরের জুটি ঠিক ঠিক ৪৯ রানের। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি আর সোবহানা খেলছিলেন দারুণ। প্রায় প্রতি ওভারেই ছিল বাউন্ডারি। সঙ্গে সিঙ্গেলসে রান এসেছে নিয়মিত। অন্তত রানতাড়া করতে নেমে খুব বেশি বিপাকে পড়ার মত অবস্থায় ছিল না টাইগ্রেসরা। দলীয় ৭০ রানে ভাঙ্গে এই জুটি। অ্যালানা কিংয়ের দারুণ এক সুইং বলে পরাস্ত সোবহানা। 

ফাহিমা এসে এরপর টিকতে পারেননি। অহেতুক রান নেওয়ার চেষ্টায় হয়েছেন রানআউট। একই অবস্থা রিতুমনির বেলায়। কুইক সিংগেল নিতে গিয়ে উইকেটই খুইয়ে এসেছেন তিনি। এরপর থেকে কোনো ব্যাটসম্যানই আর ঘুরে দাঁড়াতে পারেননি। 

এআর

Wordbridge School
Link copied!