• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের জয়ের লক্ষ্য ২৮৬ রান


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২৩, ২০১৬, ১০:৫৬ এএম
বাংলাদেশের জয়ের লক্ষ্য ২৮৬ রান

রবিবার (২৩ অক্টোবর) চতুর্থ দিন সকালে ব্যাট করতে নেমেই উইকেট হারায় ইংল্যান্ড। দিনের দ্বিতীয় ওভারে সাকিবের বলে রান আউট হয়ে ফিরে যান স্টুয়ার্ট ব্রড (১০)।  এরপর ৮০.১ ওভারে তাইজুলের বলে গ্যারেথ ব্যাটির এলবিডব্লিউ আবেদন করে বাংলাদেশ।  আম্পায়ার আউট দিলেও ইংলিশরা রিভিউ নেয়। কিন্তু তাতেও শেষ রক্ষা না হওয়ায় দ্বিতীয় ইনিংসে ২৪০ রানেই অলআউট হয় সফরকারীরা। ফলে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ২৮৬ রান। ইংল্যান্ডের লিড ছিল ২৮৫ রান।

অবশ্য এরই মধ্যে যতটুকু সংগ্রহ দাঁড়িয়েছে তাতে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে টাইগারদের।  তারপরও ৩০০ কিংবা তার আশপাশের রান তাড়া করে জেতার মতো রেকর্ড ভালো নয় টাইগারদের। এই কারণেই টাইগারদের সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। চতুর্থ ইনিংসে সাকিবের ব্যাট বরাবরই হাসে। হয়তো ম্যাচের চতুর্থ দিন কিংবা পঞ্চম দিনে সাকিব এমন কিছুই করবেন! সেটি হলে বাংলাদেশ রান তাড়া করার হিসেবে তৃতীয় জয় পাবে!

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জয় মাত্র ৭টিতে। এর মধ্যে রান তাড়া করে বাংলাদেশ জিতেছে মাত্র ২টি টেস্ট। যার মধ্যে একটি জয় এসেছে ওয়েস্ট ইন্ডিজ ও অন্যটি এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে।
ইংলিশদের বিপক্ষে ২০১০ সালে চট্টগ্রামেই চতুর্থ ইনিংসে ব্যাটিং করে হারার রেকর্ড রয়েছে। তাদের বিপক্ষে চতুর্থ ইনিংসে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ৩৩১ রান। ইংল্যান্ডের বিপক্ষে এ রান করেছিল টাইগাররা। ২০১০ সালে চট্টগ্রামেই ৫১৩ রান তাড়া করতে নেমে ১৮১ রানে হেরে যায় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১ম ইনিংস : ২৯৩/১০
ইংল্যান্ড ২য় ইনিংস : (আগের দিন ২৪০/১০) ৮২.২ ওভারে ২৪০ (কুক ১২, ডাকেট ১৫, রুট ১, ব্যালান্স ৯, মইন ১৪, স্টোকস ৮৫, বেয়ারস্টো ৪৭, ওকস ১৯*, রশিদ ৯, ব্রড ১০, ব্যাটি ৩; মিরাজ ১/৫৮, সাকিব ৫/৮৫, তাইজুল ২/৪১, কামরুল ১/২৪, মাহমুদউল্লাহ ০/৬, শফিউল ১/১০)  

বাংলাদেশ ১ম ইনিংস : ২৪৮ (তামিম ৭৮, ইমরুল ২১, মুমিনুল ০, মাহমুদউল্লাহ ৮৫, মুশফিক ৪৮, সাকিব ৩১, শফিউল ২, সাব্বির ১৯, মিরাজ ১, তাইজুল ৩*, কামরুল ০; ব্রড ০/১২, ব্যাটি ১/৫১, ওকস ০/১৫, রশিদ ২/৫৮, মইন ৩/৭৫, স্টোকস ৪/২৬, রুট ০/৫)। 
 
সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!