• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ওপেনিং জুটি আউটের পর লড়ছে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২৩, ২০১৬, ১২:৪৪ পিএম
ওপেনিং জুটি আউটের পর লড়ছে বাংলাদেশ

চতুর্থ দিনের লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৮৬/২। মুমিনুল হক ১৯ ও মাহমুদউল্লাহ ৪ রানে ব্যাট করছেন। জয়ের জন্য তখন ২০০ রান চাই স্বাগতিকদের।

প্রথম ইনিংসে খেলেছিলেন ১৭৯ বলে ৭৮ রানের দায়িত্বশীল ইনিংস। কিন্তু দ্বিতীয় ইনিংসে আর সফল হতে পারেননি ওপেনার তামিম ইকবাল। আউট হয়ে গেছেন মাত্র ৯ রান করে। আরেক ওপেনার ইমরুল কায়েস ব্যাট করছিলেন দৃঢ়তার সঙ্গে। সংগ্রহ করেছিলেন ৪৩ রান। তবে ২১তম ওভারে আদিল রশিদের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয়েছে ইমরুলকে। জয়ের জন্য ২৮৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের স্কোর : ৮৬/২।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে মাত্র পাঁচ ওভার ব্যাটিং করেই দুটি উইকেট হারিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ২৪০ রানে। ফলে জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ২৮৬ রান।

সে লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ৯ ওভার নির্বিঘ্নেই কাটিয়েছিলেন তামিম ও ইমরুল কায়েস। কিন্তু দশম ওভারে মইন আলীর বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরে গেছেন তামিম। ৬১ বলে ৪৩ রানের ইনিংস খেলে ইমরুল দলকে বেশ খানিকটা এগিয়ে দিয়েছেন জয়ের পথে। মুমিনুল হক ব্যাটিং করছেন ১৯ রান নিয়ে। ইমরুলের পর উইকেটে এসেছেন মাহমুদউল্লাহ।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ২৯৩ রান। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়েছিল ২৪৮ রানে। ব্যাট হাতে ভালো নৈপুণ্য দেখিয়েছেন তামিম ইকবাল, অধিনায়ক মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। তামিম খেলেছেন ৭৮ রানের লড়াকু ইনিংস। মাত্র ২ রানের জন্য অর্ধশতক পূর্ণ করতে পারেননি মুশফিক। মাহমুদউল্লাহর ব্যাট থেকে এসেছে ৩৮ রান।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জয় মাত্র ৭টিতে। এর মধ্যে রান তাড়া করে বাংলাদেশ জিতেছে মাত্র ২টি টেস্ট। যার মধ্যে একটি জয় এসেছে ওয়েস্ট ইন্ডিজ ও অন্যটি এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে।
ইংলিশদের বিপক্ষে ২০১০ সালে চট্টগ্রামেই চতুর্থ ইনিংসে ব্যাটিং করে হারার রেকর্ড রয়েছে। তাদের বিপক্ষে চতুর্থ ইনিংসে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ৩৩১ রান। ইংল্যান্ডের বিপক্ষে এ রান করেছিল টাইগাররা। ২০১০ সালে চট্টগ্রামেই ৫১৩ রান তাড়া করতে নেমে ১৮১ রানে হেরে যায় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১ম ইনিংস : ২৯৩/১০
ইংল্যান্ড ২য় ইনিংস : (আগের দিন ২৪০/১০) ৮২.২ ওভারে ২৪০ (কুক ১২, ডাকেট ১৫, রুট ১, ব্যালান্স ৯, মইন ১৪, স্টোকস ৮৫, বেয়ারস্টো ৪৭, ওকস ১৯*, রশিদ ৯, ব্রড ১০, ব্যাটি ৩; মিরাজ ১/৫৮, সাকিব ৫/৮৫, তাইজুল ২/৪১, কামরুল ১/২৪, মাহমুদউল্লাহ ০/৬, শফিউল ১/১০)  

বাংলাদেশ ১ম ইনিংস : ২৪৮ (তামিম ৭৮, ইমরুল ২১, মুমিনুল ০, মাহমুদউল্লাহ ৮৫, মুশফিক ৪৮, সাকিব ৩১, শফিউল ২, সাব্বির ১৯, মিরাজ ১, তাইজুল ৩*, কামরুল ০; ব্রড ০/১২, ব্যাটি ১/৫১, ওকস ০/১৫, রশিদ ২/৫৮, মইন ৩/৭৫, স্টোকস ৪/২৬, রুট ০/৫)। 
 
সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!