• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

শনিবার লঙ্কাবধে লড়বে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১০, ২০১৭, ০৮:২৫ পিএম
শনিবার লঙ্কাবধে লড়বে বাংলাদেশ

ঢাকা: ঘরের মাঠে ‘ওয়ার্ল্ড হকি লীগ রাউন্ড-২’-এর খেলা নিয়ে স্বপ্নের জাল বুনেছিল বাংলাদেশ। কিন্তু নীল নদে সলিল সমাধী হয়েছে লাল সবুজের দেশের সোনালী স্বপ্ন। বৃহস্পতিবার (৯ মার্চ) কোয়ার্টার ফাইনালে মিশরের কাছে ১-৫ গোলে ধরাশয়ী হয়ে বেদনায় নীল হয়েছে জিমি, চয়ন আর আশরাফুলরা। কষ্টের কাল মেঘ সরিয়ে শনিবার (১১ মার্চ) সকাল সোয়া ৯টায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে স্থান নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ।

এই ম্যাচে জিতলে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে খেলবে বাংলাদেশ। আর হারলে ব্যর্থতার ষোলকলা পুর্ণ হবে স্বাগতিকদের। খেলতে হবে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে খেলতে হবে। তবে পুর্বের মত এই ম্যাচের আগেও স্বপ্ন দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশ দলের কোচ অলিভার কার্টজ। তিনি আশা করছেন অন্তত পঞ্চম হতে পারবে তার শিষ্যরা। যদিও টুর্নামেন্টের শুরু থেকেই পেনাল্টি (পিসি) মিসের মহরা দিয়ে আসছে বাংলাদেশ দল। একমাত্র দুর্বল প্রতিপক্ষ ফিজি ছাড়া আর কোনো দলের বিপক্ষে জয়ের দেখা মেলেনি তার দলের। তাইতো পঞ্চম স্থানের জন্য লঙ্কানদের বিপক্ষে লড়াই করতে হচ্ছে। ম্যাচটা জিততে পারলে তাও ইজ্জত কিছুটা রক্ষা হবে। নইলে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে খেলতে হবে জিমিদের।

‘ওয়ার্ল্ড হকি লীগ রাউন্ড-২’ পুল ‘এ’ তে নিজেদের প্রথম গ্রুপে ম্যাচে মালয়েশিয়ার কাছে ০-৩ গোলে হেরে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ফিজিকে হারায় ৫-১ গোলে। কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচে ওমানের কাছে ২-৩ গোলে হারে আশাহত হয় স্বাগতিকরা। ওই ম্যাচে জিতলেই কোয়ার্টার ফাইনালে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ ঘানাকে পেতে পারতো বাংলাদেশ। সেক্ষেত্রে হয়তো পঞ্চম স্থানের জন্য লড়াই না করে সেমিফাইনাল বা ফাইনালে উঠতে পারতো তারা। কিন্তু সেটা না হওয়ায় প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী মিসরকে পায় বাংলাদেশ। অার তাদের কাছে হেরে এখন স্থান নির্ধারণী ম্যাচ খেলেতে হচ্ছে জিমিদের।

বাংলাদেশের এই ভরাডুবির জন্য প্রস্তুতি ম্যাচের ঘাটতিকেই অজুহাত হিসেবে দাঁড় করিয়েছেন কোচ অলিভার কার্টজ। তবে শিষ্যদের আগলে রেখে ব্যর্থতার সব দায়ভার নিজের  কাঁধেও তুলে নিয়ে তিনি বলেন, ‘এখন শ্রীলঙ্কা ম্যাচটার দিকেই তাকাতে চাই। আমাদের জিততেই হবে। আমরা তো আট দলের মধ্যে র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানেই আছি। আক্রমণভাগ এবং পেনাল্টি কর্নারের দুর্বলতা কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবো বলে আশা করি।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!