• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এক বছরের জন্য ফুটবলের মিউজিক্যাল চেয়ারে এ্যান্ড্রু অর্ড


ক্রীড়া প্রতিবেদক জুন ৭, ২০১৭, ০৮:০৫ পিএম
এক বছরের জন্য ফুটবলের মিউজিক্যাল চেয়ারে এ্যান্ড্রু অর্ড

ঢাকা: বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের পদটি একরকম মিউজিক্যাল চেয়ারেই পরিনত হয়েছে। স্বাধীনতা পরবর্তী গত চার দশকের পরিসংখ্যানের দিকে তাকালে অন্তত সেটাই মনে হয়। এই সময়ে দেশি-বিদেশি কমপক্ষে বাইশ জন কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে খুব কম কোচই নিজেদের মেয়াদ পূর্ণ পেরেছেন। এবার  লাল সবুজের ফুটবল দলের দায়িত্ব নিলেন এ্যান্ড্রু অর্ড। আগামী এক বছরের জন্য এই ইংলিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচের হাতেই দেশের ডুবন্ত ফুটবলের উন্নয়নের দায়িত্ব তুলে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

যদিও ছয় ফুট দুই ইঞ্চি উচ্চতার অর্ডের ফুটবল ক্যারিয়ারটা সমৃদ্ধ নয়। সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে দুটি সেমি-প্রফেশনাল ক্লাবে খেলেছেন তিনি। ২০১০ সালে থাইল্যান্ডের ক্লাব বেক তেরো সাসানার কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করেন অর্ড। ২০১২ সালে একই দেশের মুয়াং থং ইউনাইটেডের ‘বি’ দলের দায়িত্ব নেন। ২০১৩ সালে থেকে অস্ট্রেলিয়ার দল পার্থ গ্লোরির সহকারী কোচ হিসেবে নিয়োজিত রয়েছেন।

বর্তমানে কঠিন সময় পার করছে বাংলাদেশের ফুটবল। এই মুহুর্তে নিজেদের ফুটবল ইতিহাসের সবচেয়ে বাজে র‌্যাংকিংয়ে অবস্থান করছে জাতীয় দল। ফিফা র‌্যাংকিংয়ে ১৯২তম স্থানে। এমন অবস্থায় এ্যান্ড্রু অর্ডকে জাতীয় দলের নতুন কোচ হিসেবে এক বছরের জন্য নিয়োগ দিয়েছে বাফুফে। সেখানে রয়েছে উভয় পক্ষের শর্ত। আর তা হলো ছয় মাসের মধ্যে অর্ড দায়িত্ব ছেড়ে যেতে পারবেন না। তেমনি বাফুফেও তাকে বরখাস্ত করতে পারবে না। এক বছর পর উভয় পক্ষের সম্মতিতে চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ থাকবে।

৩৭ বছর বয়সী অস্ট্রেলিয়ান এ্যান্ড্রু অর্ডের সাথে বুধবার (৭ জুন) চুক্তি করেছে বাফুফে। আপাতত জাতীয় দলের কোন খেলা নেই। তবে এএফসির বয়সভিত্তিক দুটি টুর্নামেন্ট আছে এ বছর। আপাতত দুটি বয়সভিত্তিক (অ-২৩ এবং অ-১৯) কাজ দিয়ে শুরু হবে অর্ডের বাংলাদেশ মিশন। এরপর সেপ্টেম্বরে ফিফা প্রীতি ম্যাচ (হোম এ্যান্ড এ্যাওয়ে), ডিসেম্বরে বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং ২০১৮ সালের মাঝামাঝি সাফ চ্যাম্পিয়নশিপ ... আপাতত এই হচ্ছে অর্ডের কাজ। তবে জুলাইয়ে অ-২৩ টুর্নামেন্টই হচ্ছে অর্ডের প্রথম এ্যাসাইনমেন্ট।

চুক্তির পর গণমাধ্যমের সাথে কথা বলেন অর্ড। এ সময় তিনি বলেন, ‘বাফুফেকে ধন্যবাদ আমাকে দায়িত্ব দেয়ার জন্য। আমি কোন জাদুকর নই। জাতীয় দলের উন্নতি করতে চাই। আগামী এক বছর পর জাতীয় দল কোন অবস্থানে থাকবে সেটা নিয়ে এখনই ভাবছি না। আমি চাই ধাপে ধাপে প্রতিটি মাসে দলের উন্নতি করতে।’

বাফুফে সভাপতি সালাউদ্দিন বলেন, ‘নতুন কোচ অর্ডকে স্বাগতম। আশা করি তিনি আমাদের ভাল কিছু উপহার দেবেন। বাফুফে ম্যাচ খেলে দিতে পারবে না। তবে যত রকমের সুবিধা প্রয়োজন তা দিতে পারবে। আসল কাজটা করতে হবে কোচ ও ফুটবলারদের। ফুটবলারদের বলবো তারা যেন দয়া করে তারা যেন পেশাদার হয়। দেশের জন্য জানপ্রাণ দিয়ে খেলে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন বাফুফে ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, ন্যাশনাল টিমস কমিটির ভাইস চেয়ারম্যান তাবিথ আউয়াল, ন্যাশনাল টিমস কমিটির সদস্য সত্যজিৎ দাস রূপু, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!