• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কোহলি ছেলেটা অন্য পর্যায়ের! কী বলছেন শচীন-ভন-ওয়ার্নাররা


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ৮, ২০১৮, ১০:০৩ এএম
কোহলি ছেলেটা অন্য পর্যায়ের! কী বলছেন শচীন-ভন-ওয়ার্নাররা

ঢাকা: চারদিকে কোহলির নামে বিরাট রব উঠেছে। এই রব প্রশংসার, শুধুই প্রশংসার। কে কিভাবে বিরাট কোহলিকে ব্যাখ্যা করবেন খুঁজে পাচ্ছেন না। কেপটাউনে তাঁর ৩৪ তম সেঞ্চুরি দেখে উচ্ছ্বসিত সাবেকরা। যার মিলিত সুরে একটা বার্তাই ধরে পড়ছে- বিস্ময়ের আরেক নাম এখন কোহলি!

মাষ্টার ব্লাষ্টার শচীন টেন্ডুলকার যেমন টুইট করেছেন, ‘মাঠে নেমে সেঞ্চুরি করাটা এখন এই ছেলেটার কাছে একটা রুটিন হয়ে গেছে। ৩৪তম ওয়ান ডে সেঞ্চুরি করার জন্য অভিনন্দন বিরাট কোহলি। এ ভাবেই রান করে যাও।’

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের টুইটারে বিস্মিত প্রশ্ন, ‘আরও একটা সেঞ্চুরি করে ফেলল বিরাট কোহলি। ওর রানের খিদে আর ধারাবাহিকতা সত্যিই অসাধারণ। ওয়ানডে ক্রিকেটে সর্বকালের সেরা ক্রিকেটার???’ প্রতিক্রিয়া ভেসে এসেছে অস্ট্রেলিয়া থেকেও। ডেভিড ওয়ার্নারের টুইট, ‘এই ছেলেটা সম্পূর্ণ অন্য পর্যায়ের।’

আর কেপটাউনে ১২৪ রানে জিতে সিরিজে ৩-০ এগিয়ে যাওয়ার পরে স্বয়ং কোহলির কী প্রতিক্রিয়া? ম্যাচের সেরা হয়ে কোহলি বলেছেন, ‘সফরের শুরুটা আমার জন্য ভালো হয়নি। কিন্তু আমি জানতাম প্রতি ম্যাচে লড়াই করতে গেলে আমাকে রান করতেই হবে। সবচেয়ে ভালো লাগছে এটা ভেবে যে আমার রানগুলো দলকে জিততে সাহায্য করছে।’

৩-০ এগিয়ে যাওয়ার অর্থ, চলতি ওয়ানডে সিরিজ আর হারতে হবে না ভারতকে। অলৌকিক কিছু হলে শেষ তিনটি ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকা সিরিজ বড়জোর ৩-৩ ড্র করতে পারে। কিন্তু সে সম্ভাবনার কথা কেউ মাথাতেই রাখছেন না। বরং অনেকেই মনে করছেন, এই সিরিজ ভারত ৬-০ জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না।

নিজের ৩৪ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি করার পথে ১৬০ রানে অপরাজিত থাকলেন কোহালি। বুধবারের সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গে বেশ কিছু রেকর্ডও ভাঙলেন কোহলি। তাঁর অপরাজিত ১৬০ রান ওয়ান ডেতে কোহলির দ্বিতীয় সর্বোচ্চ। দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটাই কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। কোহালি ভেঙে দিলেন ২০০১ সালে সৌরভ গাঙ্গুলীর করা ১২৭ রানের রেকর্ড।

এ ছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে যে কোনও দলের বিরুদ্ধেও ভারতীয় ব্যাটসম্যান হিসেবেও সর্বোচ্চ রান করলেন কোহলি। এর আগে ২০০৩ সালে নামিবিয়ার বিরুদ্ধে শচীনের করা ১৫২ রানের রেকর্ড ভেঙে দিলেন ভারত অধিনায়ক।

এখন পর্যন্ত তিনটি ওয়ানডেতে কোহলি করেছেন ৩১৮ রান। যা দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে যে কোনও বিদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। এর আগে ২০০১-২০০২ সালে রিকি পন্টিং করেছিলেন ২৮৩ রান। যা ভেঙে গেল বিরাট-দাপটের সামনে।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!